ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ সোমবার, ২১ জুন , ২০২১ ● ৬ আষাঢ় ১৪২৮

শঙ্কার মাঝে ঈদুল ফিতর কাল অথবা পরশু

Published : Tuesday 11-May-2021 21:32:14 pm
এখন সময়: সোমবার, ২১ জুন , ২০২১ ০৫:০২:০৬ am

নিজস্ব প্রতিবেদক: ঈদ এলো। সত্যিই কি এলো! কাল অথবা পরশু সন্ধ্যার আবছায়ায় আকাশে বাঁকা চাঁদ হাসবে ঠিকই, কিন্তু সেই হাসি কি ছড়িয়ে পড়বে ঘরে ঘরে? এবারও রমজানের রোজার শেষে ঈদ আসছে, তবে খুশির ডালা সাজিয়ে নয়, আসছে আনন্দ-আশঙ্কা-অনিশ্চয়তার অবিমিশ্রিত বার্তা নিয়ে। করোনার এই আকালের দিনে এবার এসেছে এক বিষণœ ঈদ।

বন্যা, ঝড়-ঝঞ্ঝা, খরার বিরুদ্ধে লড়াই করতে করতে বাঙালি আরও কত ঈদ কাটিয়েছে! কিন্তু গতবারের মত এবারের লড়াইটা অন্যরকম। কঠিন ও অভূতপূর্ব। করোনার আঘাতে কোটি মানুষ কর্মহীন। অগণিত মানুষ লড়ছে দুই বেলার আহার জোগাড়ে।

বুধবার জাতীয় কমিটির সভা থেকে চাঁদ দেখার সংবাদ ঘোষণা হলে আগামীকাল বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আজ চাঁদ দেখা না গেলে ঈদ হবে পরদিন শুক্রবার। চাঁদের নিয়মে কাল বা পরশু হবে ঈদের দিন। কিন্তু করোনাকালে ঈদ কতটা উদযাপিত হবে, ঘরমুখো মানুষের বাধ না মানা ঢেউ দেখে সহজেই অনুমান করা যায়।

ঈদের সব কিছুই চলবে চিরাচরিত ধারা মেনে। মানুষ একে অপরকে শুভেচ্ছা জানাবেন। রাজনীতিবিদরাও দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানাবেন। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেতাসহ শীর্ষ রাজনীতিকরা বাণী দেবেন। শুভেচ্ছা জানাবেন। তবে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদের দিন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন না। ঈদগাহে হবে না কোন জামাত। মসজিদে ঈদের নামাজ হলেও থাকবে না কো কোলাকুলি।

তবে করোনা মহামারীর মধ্যেও এবারীদের কোনাকাটায় যে ভীড় পরিলক্ষিত হয়েছে তা অবাক করার মতো। মহামারীকে তোয়াক্কা না করে কেনাকাটায় ব্যস্থ থাকার দৃশ্য সচেতন প্রতিটি মানুষকে হতাশ করেছে। ঈদের পরে কোন অশুভ পরিস্থিতি আমাদের জন্য অপেক্ষা করছে কি না তা নিয়ে চিন্তিত জাতি।

ঈদের শুরুটা হয় ঈদগাহে সবাই মিলে নামাজ পড়তে যাওয়ার মধ্য দিয়ে। করোনার কারণে স্মরণকালে এই গত বারের মত ঈদের জামাত হবে না ঈদগাহে। বাঙালির কাছে ঈদ শুধু আনন্দের নয়, সব ভেদাভেদ ভুলে পরম শত্রুকেও বুকে টেনে নেওয়ার দিন। কিন্তু করোনার সংকটে এখানেও বাধা রয়েছে। ঈদ জামাতের পর কোলাকুলি করা যাবে না, হাত মেলানো যাবে না।