ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ রবিবার, ১৬ মে , ২০২১ ● ২ জ্যৈষ্ঠ ১৪২৮

খুবি’র কটকা ট্রাজেডির ১৭ বছর আজ

Published : Friday 12-March-2021 23:21:53 pm
এখন সময়: রবিবার, ১৬ মে , ২০২১ ০৬:০৪:০০ am

প্রেসবিজ্ঞপ্তি:
আজ  শনিবার খুলনা বিশ্ববিদ্যালয় শোক দিবস। ২০০৪ সালের এ দিনে সুন্দরবনের কটকা নামক স্থানে সফরে গিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ৯ জন এবং বুয়েটের ২ জনসহ মোট ১১ জন ছাত্র-ছাত্রী সমুদ্রগর্ভে নিমজ্জিত হয়ে শাহাদতবরণ করেন।
বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ৯ জন শিক্ষার্থী যারা এ দুর্ঘটনায় শাহাদতবরণ করেন তারা হলেন, আরনাজ রিফাত রূপা, মোঃ মাহমুদুর রহমান, মাকসুমুল আজিজ মোস্তাজী, আব্দুল্লাহ হেল বাকী, কাজী মুয়ীদ বিন ওয়ালী, মোঃ কাওসার আহমেদ খান, মুনাদিল রায়হান বিন মাহবুব, মোঃ আশরাফুজ্জামান, মোঃ তৌহিদুল এনাম। এছাড়া বুয়েটের দু’জন ছাত্রের নাম সামিউল ও শাকিল।
সেখান থেকে প্রতিবছর এ দিনটি খুলনা বিশ্ববিদ্যালয় শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এ বছর ১৩ মার্চ এ উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০টায় কালোব্যাজ ধারণ, সকাল ১০টা ১৫ মিনিটে শোকর‌্যালি ও কটকা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, বেলা ১০টা ৪৫ মিনিটে আলোচনা ও দোয়া, বাদ যোহর খুবি কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল ও এতিমদের সাথে মধ্যাহ্নভোজ, সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রদীপ প্রজ্বালন এবং সন্ধ্যা ৭টায় স্থাপত্য ডিসিপ্লিনের আয়োজনে ওয়েবিনারে শোকসভা ও স্মৃতিচারণ।
দিবসটি পালনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের প্রধানকে সভাপতি ও ছাত্র বিষয়ক পরিচালককে সদস্য সচিব করে ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।