ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ রবিবার, ১৬ মে , ২০২১ ● ২ জ্যৈষ্ঠ ১৪২৮

বেনাপোলে ১০ দিন ধরে অচল ব্যাগেজ স্ক্যানার মেশিন

Published : Monday 15-February-2021 21:20:55 pm
এখন সময়: রবিবার, ১৬ মে , ২০২১ ০৬:৪৬:০৬ am

নিজস্ব প্রতিবেদক : দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল চেকপোস্ট কাস্টমসের ব্যাগেজ স্ক্যানার মেশিনটি ১০ দিন ধরে অচল অবস্থায় পড়ে আছে। এতে পাসপোর্ট যাত্রীদের মাধ্যমে চোরাচালান হওয়ার সুযোগ রয়েছে। যাত্রীরা ব্যাগে কি আনা নেয়া করছেন তা দেখতে পারছেনা কাস্টম। বেনাপোল সোনা চোরাচালানের অন্যতম রুট হিসেবে পরিচিত। শুধুমাত্র গত বছরে বিজিবি সদস্যরা যশোর-বেনাপোল সড়ক থেকে ২শ’ কোটি টাকার সোনা আটক করেছে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে গিয়ে দেখা যায়, দুটি থার্মাল স্ক্যানারের মধ্যে আগমন করা যাত্রীদের স্ক্যানার মেশিনটি অচল হয়ে পড়ে আছে। সচল মেশিনটি দিয়েই চলছে ভারতে যাওয়া-আসা পাসপোর্ট যাত্রীদের ব্যাগেজ তল্লাশির কাজ।

ভারত থেকে আসা বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা জানান, কাস্টমসের লাগেজ স্ক্যানার নষ্ট থাকায় ব্যাগেজ তল্লাশির জন্য তাদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। এতে তাদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমসের রাজস্ব কর্মকর্তা শারমিন জাহান বলেন, ‘কাস্টমসের তল্লাশি কেন্দ্রে দুটি থার্মাল স্ক্যানার দিয়ে পাসপোর্ট যাত্রীদের ব্যাগেজ তল্লাশির কাজ করা হয়ে থাকে। এর মধ্যে গত ৫ ফেরুয়ারি হঠাৎ একটি স্ক্যানার নষ্ট হয়ে যায়। ফলে ভারতে যাওয়া পাসপোর্ট যাত্রীদের ব্যাগেজ স্ক্যানার দিয়েই আসা-যাওয়া করা যাত্রীদের ব্যাগেজ তল্লাশি করা হচ্ছে। বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি, শিগগিরই এ সমস্যার সমাধান হবে।’