ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ সোমবার, ২১ জুন , ২০২১ ● ৬ আষাঢ় ১৪২৮

চৌগাছায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই সম্পন্ন

Published : Saturday 30-January-2021 15:54:07 pm
এখন সময়: সোমবার, ২১ জুন , ২০২১ ০৪:৪৮:৩৭ am

চৌগাছা (যশোর) প্রতিনিধি: যশোরের চৌগাছায় বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই সম্পন্ন হয়েছে। যাচাই-বাছাই কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালামের সভাপতিত্বে যাচাই-বাছাই কার্যক্রমে কমিটির সদস্য সচিব চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হক, সংসদ সদস্যের প্রতিনিধি হিসেবে উপজেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার এবং জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন অংশ নেন। এছাড়া উপজেলা নির্বাহী অফিসারের পক্ষে উপজেলা সমাজসেবা অফিসার মেহেদী হাসান উপস্থিত ছিলেন।

শনিবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার দুই শতাধিক বীর মুক্তিযোদ্ধা মুক্তিযোদ্ধার উপস্থিতিতে এই যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন হয়। এ সময় বিপুল সংখ্যক আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

যাচাই-বাছাইকালে উপজেলার যাচাই-বাছাইয়ের তালিকাভুক্ত ১৮ জন বীর মুক্তিযোদ্ধার মধ্যে ১৬ জন উপস্থিত ছিলেন। অন্য ২ জন সময় প্রার্থনা করায় সোমবার বিকেলে তাদের যাচাই-বাছাই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন চৌগাছা উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সাবেক সোনালী ব্যাংক কর্মকর্তা ও উপজেলা মুক্তিযোদ্ধা ঐক্য পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম।

অনুষ্ঠানের শুরুতেই উপজেলা নির্বাহী অফিসার ও মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব প্রকৌশলী এনামুল হক বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের নীতিমালা পড়ে শুনান এবং নির্দেশনা মুলক বক্তব্য রাখেন। এরপর যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়। যাচাই-বাছাইয়ে উপজেলার বীর মুক্তিযোদ্ধা জগদীশপুর গ্রামের শামছুল হক (বেসামরিক গেজেট-১৭৮৯), সৈয়দপুর গ্রামের রেজাউল ইসলাম (বেসামরিক গেজেট-১৭৯৮) ও জুমহিউদ্দীন (বেসামরিক গেজেট-১৮১২), দক্ষিণ সাগর গ্রামের চকম আলী (বেসামরিক গেজেট-১৮৪২), মাড়ুয়া গ্রামের সিরাজুল ইসলাম (বেসামরিক গেজেট-১৮৪৬), জগদীশপুর গ্রামের শহিদুল ইসলাম (বেসামরিক গেজেট-১৮৪৭), রামকৃষ্ণপুর গ্রামের গোলাম কবীর (বেসামরিক গেজেট-১৮৭৭), হোগলডাঙ্গা গ্রামের আব্দুস সাত্তার (বেসামরিক গেজেট-১৮৯০), বেড়গোবিন্দপুর গ্রামের আসাদুজ্জামান (বেসামরিক গেজেট-১৮৯৬), দুর্গাবরকাঠি গ্রামের সামসুজ্জামান (বেসামরিক গেজেট-১৯০০), আন্দারকোটা গ্রামের নুরুল আমিন (বেসামরিক গেজেট-২৬০০), বেড়গোবিন্দপুর গ্রামের আবু বকর (বেসামরিক গেজেট-২৬০১), শফিউদ্দীন (বেসামরিক গেজেট-২৬০২), ওলিয়ার রহমান (বেসামরিক গেজেট-২৬০৩) ও ওয়াজেদ আলী (বেসামরিক গেজেট-২৬০৪), দিঘলসিংগা গ্রামের আতিয়ার রহমান সর্দার (বেসামরিক গেজেট-২৬০৯) এবং মাঝালী গ্রামের মশিয়ার রহমানের (বেসামরিক গেজেট-২৬১৭) স্বপক্ষে তাদের সহযোদ্ধাদের স্বাক্ষ্য গ্রহণ করা হয়। তবে সময় প্রার্থনা করে আবেদন করায় চকম আলী ও মশিয়ার রহমানের যাচাই-বাছাই আগামী সোমবার বিকালে অনুষ্ঠিত হবে। যাচাই-বাছাইয়ের আওতাভুক্ত মরহুম মুক্তিযোদ্ধাদের  পক্ষে স্বজনরা উপস্থিত ছিলেন।

মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব ও চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হক বলেন সকল বীর মুক্তিযোদ্ধাদের সহযোগিতায় সুন্দর ও সুষ্ঠুভাবে যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। কোন প্রকার অপ্রীতিকর অবস্থার যেন সৃষ্টি না হয় এ জন্য আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রাখা হয় বলেও তিনি জানান।