চৌগাছায় ২৪ ঘন্টায় চার বাল্য বিয়ে বন্ধ, চারজনকে জেল জরিমানা

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ১০:০৭:১২ পিএম

বাবুল আক্তার, চৌগাছা : যশোরের চৌগাছায় ২৪ ঘন্টায় আলাদা চারটি বাল্যবিয়ের ঘটনায় বর ও কনের ৪ জন অভিভাবককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। ২৮ জুলাই বৃহস্পতিবার রাত থেকে ২৯ জুলাই শুক্রবার দুপুর পর্যন্ত এসকল বিয়ে বন্ধ করে বর ও কনের অভিভাবককে জেল জরিমানার শাস্তি দেয় উপজেলা প্রশাসন।  
২৮ জুলাই বৃহস্পতিবার রাতে সহকারি কমিশনারী (ভূমি) গুঞ্জন বিশ্বাস ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলার পাতিবিলা ও মাড়–য়া গ্রামের দুটি বাল্য বিয়ে বন্ধ করেন। এসময় পাতিবিলা গ্রামের ১০ম শ্রেণিতে পড়ুয়া কনের দাদা ও মাড়–য়া গ্রামের স্কুল ছাত্রীর বাবাকে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড এবং ১০০ টাকা করে জরিমানা করেন। জরিমানা অনাদায়ে আরো ১৫ দিনের কারাদণ্ড দেন। 
এেিক ২৯ জুলাই শুক্রবার দুপুরে উপজেলার আন্দুলিয়া ও যাত্রাপুর গ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুটি বাল্যবিবাহ বন্ধ করেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) গুঞ্জন বিশ্বাস। এ ঘটনায় আন্দুলিয়া গ্রামের ১০ম শ্রেণিতে পড়ুয়া মাদ্রাসা ছাত্রীর নানা ও  যাত্রাপুর গ্রামের নাবালিকা মেয়ের বোন জামাই (দুলোভাই) কে ৯ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন। এসময় তাদেরকে ১০০ টাকা করে জরিমানা করা হয়। অনাদায়ে আরো ১৫ দিন কারাদণ্ডাদেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শুনঞ্জন বিশ্বাস। 
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভ‚মি) গুঞ্জন বিশ্বাস ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানার নির্দেশে আদালত পরিচালনা করে বাল্যবিয়ে দেয়া ও আয়োজন করার অপরাধে পৃথক চারটি বাল্যবিয়ের ঘটনায় বর ও কনের অভিভাকে জেল ও জরিমানা করা হয়েছে। শুক্রবার তাদেরকে জেলে হাজতে পাঠানো হয়েছে।