দীর্ঘ দেড় যুগ পর যশোর জেলা যুবলীগের বর্ধিতসভা আজ

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ১১:৩৬:৩৬ পিএম

মিরাজুল কবীর টিটো  : দীর্ঘ দেড় যুগ পর যশোর যুবলীগের বর্ধিত সভা আজ। ২০০৩ সালের ১৯ জুলাই গঠিত সর্বশেষ কমিটির সভাপতি মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী এ সভায় সভাপতিত্ব করবেন। প্রধান অতিথি থাকবেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য শেখ সোহেল উদ্দিন। এ সভাকে কেন্দ্র করে নেতাকর্মীরা আশান্বিত হয়েছে। তারা চাইছে সম্মেলনের তারিখ।
দেড় যুগ আগে গঠিত যুবলীগ এক প্রকার অভিভাবকহীন।  ওই কমিটির   সভাপতি মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু বর্তমানে জেলা আওয়ামী লীগের পদে রয়েছেন। গঠনতন্ত্র অনুযায়ী আওয়ামী লীগের কমিটির সদস্যরা যুবলীগের কমিটিতে থাকতে পারেন না। ১৫ বছর আগে মেয়াদোত্তীর্ণ এ কমিটি তাদের মেয়াদকালে একটিমাত্র জরুরি বর্ধিত সভা করেছিল। সেই সভাটি মূলত হয়েছিল পরিচিতি সভা। কমিটির সাংগঠনিক সম্পাদক মঈন উদ্দিন মিঠু এ তথ্য নিশ্চিত করেছেন। এ হিসেবে দেড় যুগ পরে হতে যাওয়া বর্ধিত সভাকে কেন্দ্র করে অনেক প্রত্যাশা সৃষ্টি হয়েছে নেতাকর্মীদের মাঝে। বিশেষ করে সাবেক ছাত্রলীগ নেতারা সম্মেলনের দাবি করছেন। তারা পদ পদবীর প্রত্যাশাও করছেন। 
আজকের বর্ধিত সভায় নতুন নেতৃত্বের আভাস মিলছে। জেলা যুবলীগের সাবেক সভাপতি মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী বলেন ২০০৬ সালে জেলা যুবলীগের কমিটির মেয়াদ শেষ হয়ে গেছে।  আজকের বর্ধিতসভা হল নতুন নেতৃত্বের ইঙ্গিত। জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু  বর্ধিত সভার মাধ্যমে নেতাকর্মী চাঙ্গা হয়ে উঠবে। সেই সাথে নতুন নেতৃত্বে আভাস রয়েছে। একই অবস্থা শহর ও সদর যুবলীগের। ২০১৭ সালের ২১ মার্চ যশোর সদর ও শহর যুবলীগ তিন মাসের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। অথচ চার বছর পার হতে চলেছে কিন্তু পুর্ণাঙ্গ কমিটি হয়নি। তাই নেতৃবৃন্দ চান নতুন নেতৃত্ব। শহর যুবলীগের আহবায়ক মাহমুদুল হাসান মিলু বলেন, দলে নতুন নেতৃত্ব আসুক। সম্মেলনে ভোটের মাধ্যমে দলের ত্যাগী নেতারা নেতৃত্বে আসুক। দলের নিবেদিতদের মধ্য থেকে নেতৃত্ব দেয়া হোক। 
শহর যুবলীগের সাবেক সভাপতি মোস্তফা কামাল পর্বত বলেন জেলা যুবলীগের সম্মেলনের সাথে শহর ও সদর উপজেলা যুবলীগের সম্মেলনের তারিক ঘোষণা করা হোক সম্মেলনে নেতাকর্মীদের ভোটে নতুন নেতৃত্ব আসুক। 
জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আরিফুল ইসলাম রিয়াদ বলেন, যুবলীগের দীর্ঘদিন সম্মেলন না হওয়ায় নেতাকর্মীরা নিষ্ক্রিয় হয়ে আছে। নতুন কমিটির দিলে নেতাকর্মীদের উদ্দীপনা বাড়বে। তার দাবি দলের কাউন্সিলরদের ভোটে নেতা নির্বাচিত করা হোক। 
ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সদর উপজেলা ভাইসচেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল বলেন, সম্মেলন চাই। সদর ও শহর যুবলীগের সম্মেলন করে জেলা যুবলীগের সম্মেলন করা হোক। বর্ধিত সভায় জেলার সাথে আট উপজেলার সম্মেলনের ঘোষণা করা হোক। যোগ্যতা  অনুযায়ী নেতা নেতৃত্বে আসুক।