অভয়নগরে বাল্য বিয়ে বন্ধ বরকে ১ মাসের কারাদণ্ড

এখন সময়: মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ০৩:৩৯:০৪ পিএম

অভয়নগর (যশোর) প্রতিনিধি: যশোরের অভয়নগরে সহকারী কমিশনারের (ভূমি) হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। বরকে ১ মাসের জেল ও মেয়েপক্ষকে ১০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, আমডাঙ্গা গ্রামের আজগর মোড়লের অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে পার্শবর্তী নওয়াপাড়া পৌরসভার বউবাজার এলাকার হামিদ আলীর ছেলে হানিফের সাথে বিয়ের আয়োজন চলে। এমন সংবাদের ভিত্তিতে কনের বাবা আজগর মোড়লের বাড়িতে গিয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা আখতার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। আদালত বাল্যবিবাহ নিরোধ আইনে বরকে ১ মাসের জেল দেয়া হয়েছে। ছেলে মেয়েদের প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত বিবাহ দেবেন না মর্মে উভয় পরিবারের অভিভাবকদের কাছে মুচলেকা নেয়া হয়। এ আদালত পরিচালনাকালে এএসআই ও পুলিশ সদস্য, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থেকে আদালত পরিচালনায় সহায়তা করেছেন।

সহকারী কমিশনার (ভূমি) ও এক্্িরকিউটিভ ম্যাজিস্ট্রেট তানজিলা আখতার বলেন, বাল্যবিবাহ কোনভাবেই মেনে নেয়া হবেনা। বাল্য বিবাহের কোন ঘটনা ঘটলে সংশ্লিষ্ট পরিবারের অভিভাবক, বর, আয়োজক ও নিকাহ রেজিষ্ট্রার বা কাজীদেরকে আইনের আওতায় আনা হবে। এক্ষেত্রে আইনিভাবে কোন প্রকার আপোষ নেই। বাল্যবিবাহ নিরোধ ও বন্ধে উপজেলা প্রশাসন ও পুলিশ বিভাগসহ বাল্যবিবাহ নিরোধ কমিটির সংশ্লিষ্টরা সদা তৎপর রয়েছেন বলে জানান তিনি।