ভারী বর্ষণে শরণখোলার নিম্মাঞ্চল প্লাবিত

এখন সময়: বুধবার, ৭ ডিসেম্বর , ২০২২ ১৬:৩১:৪০ pm

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : টানা তিনদিনের ভারী বর্ষণ ও বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে জোয়ারের পানিতে সুন্দরবনসহ নিম্মাঞ্চল প্লাবিত হয়েছে। সাগর উত্তাল থাকায় বঙ্গোপসাগরে মাছ ধরারত শতশত মাছের ট্রলার সুন্দরবর্নে দুবলার চর, মেহের আলী, আলোরকোলসহ বন সংলগ্ন বিভিন্ন খালে নিরাপদে আশ্রয় নিয়েছে। এছাড়া বাগেরহাটের শরণখোলার রায়েন্দা বাজার বান্দাঘাটা ও পাশর্^বর্তী এলাকার ফসলী জমি, মাছের ঘের, ঘরবাড়ি ও রাস্তাঘাট প্লাবিত হয়েছে।

ভারী বর্ষণ ও বৈরি আবহাওয়ার কারণে ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। বিপাকে পড়েছেন দিনমজুর ও নিন্মআয়ের মানুষ। সুন্দরবনে পানি বৃদ্ধি পাওয়ায় ঝুঁকিতে রয়েছে বন্যপ্রাণি। উপকূলীয় উপজেলা শরণখোলার বলেশ্বর নদের পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে কমপক্ষে ২/৩ ফুট বৃদ্ধি পাওয়ায় ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধের বাইরে রায়েন্দা বাজার পুর্ব মাথা, কদমতলা, গাবতলা, বগী, তেরাবেকা ও শরণখোলা বাজার সংলগ্ন এলাকার সহ¯্রাধিক বাড়িতে পানি ঢুকে পড়ায় রান্নাসহ স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে পানি বেড়ে শতশত বাড়িঘরসহ মানুষ ও গৃহপালিত পশু পানিবন্দি হয়ে পড়েছে। রায়েন্দা ফেরিঘাটের সংযোগ সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় ফেরি ভিড়তে এবং যানবাহন চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার ও সিনিয়র মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় জানান, তিন দিনের বর্ষণে উঠতি পাকা ধান, মাছের ঘের ও পুকুরের কিছুটা ক্ষতি হয়েছে। তবে, বৃষ্টিপাত অব্যাহত থাকলে ক্ষয়ক্ষতির পরিমান বাড়ার সম্ভাবনা রয়েছে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কটকা টহল ফাঁড়ির ইনচার্জ মো. সাদিক মাহমুদ মুঠোফোনে জানান, সাগর উত্তাল থাকায় শতশত ফিশিং ট্রলার সুন্দরবনের বিভিন্ন খালে আশ্রয় নিয়েছে। এছাড়া স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ ফুট পানি বেশি হওয়ায় সুন্দরবনের বন্যপ্রাণি কিছুটা হুমকির মুখে আছে।