কয়রায় এক ঘন্টার প্রতীকি পরিকল্পনা কর্মকতা স্কুলছাত্রী নমিতা মুন্ডা

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ১১:৪৯:৫০ পিএম

কয়রা (খুলনা) প্রতিনিধি: খুলনার কয়রা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে মাত্র এক ঘণ্টার জন্য দায়িত্ব নিয়েই জলবায়ু পরিবর্তন এবং লবণাক্ততার কারণে ক্ষতিগ্রস্ত ও স্বাস্থ্য ঝুঁকিতে থাকা উপকূলের কিশোরীদের জন্য প্রয়োজনীয় স্যানেটারি ন্যাপকিন সরবররাহ, মুন্ড কমিউনিটিতে প্রজনন স্বাস্থ্য বিষয়ে আলোচনা করা, বিদ্যালয়ে স্বাস্থ্য উপকরণ বিতরণের নির্দেশনা দিয়েছেন কয়রা শাকবাড়িয়া স্কুল এন্ড কলেজের ৮ম শ্রেণীর শিক্ষার্থী নমিতা মুন্ডা। উপকুলীয় জনপদ খুলনার কয়রায় গার্লস টেকওভার শীর্ষক এক কর্মশালায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল্যাহ আল মামুনের কাছ থেকে এক ঘণ্টার জন্য প্রতীকি পরিবার পরিকল্পনা কর্মকর্তার দায়িত্ব নিয়েই এই নির্দেশনা দেন। প্লান ইন্টারন্যাশনালের সহযোগিতায় পরিত্রানের উদ্যোগে শনিবার সকালে পরিত্রান কয়রা অফিসের হলরুমে এই কর্মশালার আয়োজন করা হয়।

গার্লস টেকওভার শীর্ষক এই কর্মশালায় সভাপতিত্ব করেন কয়রা উপজেলা এনসিটিএফের সভাপতি শিউলী মুন্ডা। পরিত্রাণের প্রজেক্ট অফিসার আলাউদ্দিনের পরিচালনায় এতে বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল্যাহ আল মামুন, কপোতাক্ষ কলেজের সাবেক অধ্যাপক আ.ব.ম আ. মালেক, আলহাজ্ব সদর উদ্দিন আহমেদ, প্রধান  শিক্ষক মোহা. হুমায়ুন কবির, প্রভাষক বিদেশ রঞ্জন মৃধা, সাংবাদিক রিয়াছাদ আলী, স্বাস্থ্যকর্মী এবি ছিদ্দিকী, কোহিনুর আলম, সাইফুল্যাহ, নাজমা আক্তার, উপজেলা মহিলা বিষয়ক অফিসের আবু সাঈদ, জলবায়ু পরিষদের নিরাপদ মুন্ডা, মিলন মুন্ডা প্রমুখ।

অনুষ্ঠানে নমিতা মুন্ডা বলেন, জলবায়ু পরিবর্তন ও লবণাক্ততার কারণে কয়রা উপকূলের কিশোরীরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। বিশেষ করে তাদের প্রজনন স্বাস্থ্য হুমকির মুখে রয়েছে। এটা এই এলাকার কিশোরীরা সবসময় উপলব্ধি করে। এ ছাড়া উপজেলার স্বাস্থ্য কেন্দ্রগুলোতে স্বাস্থ্য সেবার মান আরো উন্নত করার পাশপাশি কয়রা সদরে একপি পরিবার পরিকল্পনা কেন্দ্র স্থাপনের দাবি জানানো হয়। পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ সকল বিষয়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান করেন।