এইচএসসির প্রশ্নপত্রে ‘সাম্প্রদায়িক উস্কানি’

জড়িতদের যশোর শিক্ষা বোর্ডে তলব

এখন সময়: বৃহস্পতিবার, ২ মে , ২০২৪, ০৪:০৪:৩৫ এম

মিরাজুল কবীর টিটো: চলতি উচ্চমাধ্যমিকের (এইচএসসি) ঢাকা বোর্ডের বাংলা প্রথমপত্রের পরীক্ষার প্রশ্নপত্রে ‘সাম্প্রদায়িক উস্কানির’ প্রশ্ন রাখার ঘটনায় জড়িতদের তলব করা হয়েছে। ওই প্রশ্নপত্র তৈরির সাথে সংশ্লিষ্ট ৫ শিক্ষককে আজ বৃহস্পতিবার যশোর শিক্ষা বোর্ডে তলব করেছে তদন্ত কমিটি। গত ৬ নভেম্বর ঢাকা বোর্ডের এইচএসসি’র বাংলা প্রথমপত্রের প্রশ্নে ‘সাম্প্রদায়িক উস্কানির’ অভিযোগ ওঠে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রশ্নপত্রের সৃজনশীল অংশে ‘সাম্প্রদায়িক উস্কানির’ ঘটনা তদন্ত করছে যশোর শিক্ষা বোর্ড। তদন্ত কমিটি জড়িত শিক্ষকদের শিক্ষা বোর্ডে আসার জন্য গত বুধবার চিঠি দিয়েছে।

প্রশ্নপত্রে ‘সাম্প্রদায়িক উস্কানির’ সাথে জড়িত শিক্ষকরা হলেন, প্রশ্নপত্র প্রণয়নকারী ঝিনাইদহের মহেশপুরের ডা. সাইফুল ইসলাম ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক প্রশান্ত কুমার পাল, প্রশ্নপত্রের মডারেটর নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সহযোগী অধ্যাপক সৈয়দ তাজউদ্দিন শাওন, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক শফিকুর রহমান, নড়াইলের মির্জাপুর ইউনাইটেড কলেজের সহকারী অধ্যাপক শ্যামল কুমার ঘোষ ও কুষ্টিয়ার ভেড়ামারা আদর্শ কলেজের সহকারী অধ্যাপক রেজাউল করিম।

নাম প্রকাশ না করার শর্তে তদন্ত কমিটির এক সদস্য জানান, প্রশ্নপত্র প্রণয়নকারী ও চারজন মডারেটরকে বোর্ডে তলব করা হয়েছে। তদন্তের জন্য তাদের সাক্ষাৎকার নেয়া হবে। এরপর পরবর্তী কার্যক্রম শুরু  হবে।

তদন্ত কমিটির আহবায়ক যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানী জানান, মঙ্গলবার ঢাকা বোর্ডের চিঠি পাওয়ার পর তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের পর থেকে তারা তদন্তের কাজ শুরু করেছেন। তদন্ত শেষ হওয়ার আগে কোনো কিছু বলা যাবে না। যাতে সুষ্ঠু তদন্ত করে সঠিক প্রতিবেদন জমা দেয়া যায় সেই লক্ষ্যে কাজ করছেন তারা। এ ব্যাপারে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব বলেছেন, আগামী সপ্তাহে তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করা হবে। সেই সাথে অভিযুক্তদের শোকজ করা হবে।