জাতীয় রফতানি ট্রফি গ্রহন করেন এসএএফ’র পরিচালক শেখ আফিল এমপি

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হবে : বাণিজ্যমন্ত্রী

এখন সময়: বুধবার, ৩০ নভেম্বর , ২০২২ ২৩:৪২:৪৯ pm

স্পন্দন ডেস্ক: দেশের অর্থনৈতিক মুক্তি অর্জনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, ২০২৬ সালে এলডিসি গ্রাজুয়েশন অর্জনের পর দেশের ব্যবসা-বাণিজ্য এগিয়ে নেওয়ার সক্ষমতা অর্জন করতে হবে।

মঙ্গলবার (২২ নভেম্বর) পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে বাণিজ্য মন্ত্রণালয় এবং রফতানি উন্নয়ন ব্যুরো আয়োজিত ‘জাতীয় রফতানি ট্রফি ২০১৮-১৯ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে এফবিসিসিআই প্রেসিডেন্ট জসিম উদ্দিন, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ.এইচ.এম. আহসান, রিফাত গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক এ  কে আজাদ এবং পিকার্ড বাংলাদেশ লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক অমৃত মাকিন ইসলাম বক্তব্য রাখেন।

এবার ৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ২৯টি স্বর্ণ, ২৪টি রৌপ্য, ১৮টি ব্রোঞ্জ ট্রফি এবং সর্বোচ্চ রফতানিকারক প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি (স্বর্ণ) প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির হাত থেকে এসএএফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক ও আফিল গ্রুপের এমডি আলহাজ শেখ আফিল উদ্দিন এমপি জাতীয় রফতানি ট্রফি গ্রহন করেন।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, গতবছর আমরা ৬১ বিলিয়ন মার্কিন ডলার রফতানি করে দৃষ্টান্ত স্থাপন করেছি। চলমান বিশ্ব পরিস্থিতি বিবেচনায় করণীয় ঠিক করতে দেশের ব্যবসায়ীদের নিয়ে বৈঠক করা হবে। প্রয়োজনে ব্যবসায়ী সংগঠনের নেতাদেরকে নিয়ে আমরা প্রধানমন্ত্রীর সাথে মতবিনিময় করবো। অর্থনৈতিক মুক্তির জন্য দেশের নতুন প্রজন্ম কাজ করছে। দেশের রফতানি বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক উন্নতি অব্যাহত রাখতে হবে বলে জানান মন্ত্রী।

যেসব প্রতিষ্ঠান ট্রফি পেল 

তৈরি পোশাকের ওভেন ক্যাটাগরিতে রিফাত গার্মেন্টস লিমিটেড স্বর্ণপদক, এ কে এম নিটওয়্যার রৌপ্যপদক এবং অনন্ত এ্যাপারেলস ব্রোঞ্জ পদক পেয়েছে। নিটওয়্যার খাতে স্বর্ণ পদক জি এম এস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ, রৌপ্য পদক স্কয়ার ফ্যাশনস এবং ব্রোঞ্জ পদক পেয়েছে ফোর এইচ ফ্যাশনস।

সব ধরনের সুতা খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পেয়েছে যথাক্রমে বাদশা টেক্সটাইল, কামাল ইয়ার্ন ও নাইস কটন। টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক এনভয় টেক্সটাইল, রৌপ্য আকিজ টেক্সটাইল মিলস ও ব্রোঞ্জ পেয়েছে নাইস ডেনিম মিলস। হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস। টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পেয়েছে নোমান টেরিটাওয়েল মিলস। হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদক পেয়েছে যথাক্রমে জালালাবাদ ফ্রোজেন ফুডস, এপেক্স ফুডস ও এমইউ সি ফুডস। কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স। পাটজাত দ্রব্যে স্বর্ণপদক আকিজ জুট মিলস, রৌপ্য করিম জুট স্পিনার্স এবং ব্রোঞ্জ পেয়েছে ওহাব জুট মিলস।

চামড়া (ক্রাস্ট বা ফিনিশড) পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে এপেক্স ট্যানারি এবং রৌপ্যপদক পেয়েছে এস এ এফ ইন্ডাস্ট্রিজ। চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে পিকার্ড বাংলাদেশ, রৌপ্য এবিসি ফুট ওয়্যার ইন্ড্রাস্ট্রিজ এবং ব্রোঞ্জপদক পেয়েছে বিবিজে লেদার গুডস। ফুটওয়্যার খাতে স্বর্ণপদক বে-ফুটওয়্যার, রৌপ্য রয়েল ফুটওয়্যার এবং ব্রোঞ্জপদক পেয়েছে এফবি ফুটওয়্যার। কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পেয়েছে মনসুর জেনারেল ট্রেডিং এবং রৌপ্য পেয়েছে ইনডিগো কর্পোরেশন। কৃষি প্রক্রিয়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে প্রাণ ডেইরি, রৌপ্যপদক পেয়েছে প্রাণ অ্যাগ্রো এবং ব্রোঞ্জ পেয়েছে প্রাণ ফুডস।

ফুল ফলিয়েজ ক্যাটাগরিতে স্বর্ণপদক রাজধানী এন্টারপ্রাইজ এবং রৌপ্যপদক পেয়েছে এলিন ফুডস ট্রেন্ড। হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্য বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জ পেয়েছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট। প্লাস্টিকপণ্য খাতে স্বর্ণপদক বেঙ্গল প্লাস্টিকস, রৌপ্য ডিউরেবল প্লাস্টিক এবং ব্রোঞ্জপদক পেয়েছে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল। সিরামিক সামগ্রী খাতে স্বর্ণপদক শাইনপুকুর সিরামিকস, রৌপ্য আর্টিসান সিরামিকস এবং ব্রোঞ্জপদক পেয়েছে প্যারাগন সিরামিক। হালকা প্রকৌশল খাতে স্বর্ণপদক  ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট, রৌপ্য ইউনিগ্লোরি সাইকেল ইন্ডাস্ট্রি এবং ব্রোঞ্জ পদক পেয়েছে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ। ইলেকট্রিক ও ইলেকট্রনিক্সপণ্য খাতে স্বর্ণপদক এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং, রৌপ্য কনফিডেন্স স্টিল এবং ব্রোঞ্জ পেয়েছে রহিম আফরোজ ব্যাটারি।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স, রৌপ্য মেরিন সেফটি সিস্টেম এবং ব্রোঞ্জপদক পেয়েছে মুমানু পলিয়েস্টার ইন্ড্রাস্ট্রিজ। কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে সার্ভিস ইঞ্জিন। প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক এম অ্যান্ড ইউ প্যাকেজিং, রৌপ্য মনট্রিমস এবং ব্রোঞ্জপদক পেয়েছে ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং। ফার্মাসিউটিক্যাল পণ্যে স্বর্ণপদক বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, রৌপ্য স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও ব্রোঞ্জপদক পেয়েছে ইনসেপটা ফার্মাসিউটিক্যালস। কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে সার্ভিস ইঞ্জিন।