মাগুরায় খুচরা বাজার নিয়ন্ত্রণহীন

এখন সময়: মঙ্গলবার, ২৫ জুন , ২০২৪, ০১:০৩:০৫ এম

 

শাহীন আলম তুহিন, মাগুরা: নিয়ন্ত্রণে নেই মাগুরার খুচরা বাজার। সবকিছু অধিক দামে বিক্রি চলছে। মাগুরা পাইকারি বাজারে আলু বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৫ টাকা। খুচরা বাজারে যা বিক্রি হয় ৫৫ টাকায়। পাইকারি বাজারে কাঁচা মরিচ ৮০ টাকা কেজি। অথচ খুচরা বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দামে। শনিবার মাগুরা পাইকারি ও খুচরা বাজার ঘুরে দামের এ পার্থক্য জানা গেছে।

মাগুরা একতা পাইকারি কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজ ১১০ টাকা কেজি। ভারতীয় পেঁয়াজ কেজিতে ১০০ টাকা। রসুনের দাম ১৯০ টাকা কেজি। কিন্তু খুচরা দাম ২৪০ টাকা। বেগুনের পাইকারি দাম ১৫ টাকা কেজি। কিন্তু খুচরা পর্যায়ে ৪৫ টাকা।

ভায়না কাঁচা বাজারের ক্রেতা পারভিন খাতুন বলেন, ভুয়া চার্ট ঝুলে আছে দোকানে। নিজেদের ইচ্ছামত দাম নিচ্ছে।

খুচরা ব্যবসায়ী মিজানুর রহমান জানান, পাইকারি বাজার থেকে মাল কিনে আনতে ভাড়া লাগে। সেই সাথে দোকান ভাড়া। সব খরচ যোগ করে দাম কমই রাখছেন।

আলু ও পেঁয়াজের পাইকারি বিক্রেতা তোতা মিয়া জানান, কেজিতে ১ টাকা লাভ করতে ঘাম ছুটে যাচ্ছে। আর একেক কেজিতে  ৪০ থেকে ৫০ টাকা লাভ করছে খুচরা ব্যবসায়ীরা।

এ বিষয়ে কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি হাসান আলী বিশ্বাস বলেন, পাইকারি বাজারে একটা নিয়ম মেনে পণ্য বিক্রি হয়। এখানে সবারই লাভ হয় মণ প্রতি। কিন্তু খুচরা পর্যায়ে পণ্যের দাম কেজিতে কয়েকগুণ হয়ে যাচ্ছে।

মাগুরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তা মামুনুল হোসেন  বলেন, ভোক্তা পর্যায় থেকে কোনে লিখিত অভিযোগ নেই। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।