পাঠদানের অনুমোদন সম্পর্কে অবগত না যশোর বোর্ড

এইচএসসিতে সব শিক্ষার্থী ফেল করা সাত কলেজের অধ্যক্ষকে শোকজ

এখন সময়: শনিবার, ২ মার্চ , ২০২৪, ০৬:৪৯:৫১ পিএম

মিরাজুল কবীর টিটো : এবারের এইচএসসি পরীক্ষায় কোনো শিক্ষার্থী পাস না করা যশোর বোর্ডের ৭টি কলেজের অধ্যক্ষকে শোকজ করা হচ্ছে। চলতি সপ্তাহের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় শোকজের চিঠি পাঠানো হবে। চিঠি পাওয়ার পর সাত কর্ম দিবসের মধ্যে সব শিক্ষার্থী অকৃতকার্য হওয়ার কারণ জানাতে হবে। তবে পাঠদানের ক্ষেত্রে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন আছে কি নেই; সেই বিষয়ে অবগত নয় যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।
বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াস শাহীন আহমেদ জানান, এসব কলেজের পাঠদানের অনুমতি আছে কি না; সে সম্পর্কে খোঁজ নিয়ে জানতে হবে।
গত ২৬ নভেম্বর এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল প্রকাশের সময় জানানো হয় যশোর বোর্ডের আওতাধীন ৭ কলেজ থেকে ২১ পরীক্ষার্থীর সবাই ফেল করে। এর মধ্যে কুষ্টিয়া মিরপুর কেএম আইডিয়াল কলেজ থেকে ১, খুলনার তেরখাদা শাপলা কলেজ থেকে ১, সাতক্ষীরা সদরের ইসলামীয়া মহিলা কলেজ থেকে ৩, সাতক্ষীরা কমার্স কলেজ থেকে ২, গবরদারি জোরদিয়া স্কুল এন্ড কলেজ থেকে ২, নড়াইল সদরের গোবরা মহিলা কলেজ থেকে ২ ও মাগুরা সদরের দক্ষিণ নওয়াপাড়া সম্মিলনী কলেজ থেকে ১০ পরীক্ষার্থীর সবাই ফেল করেছে। এতে এ বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার কমে গেছে।
পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াস শাহীন আহমেদ জানান, সব শিক্ষার্থী ফেল করা ৭টি কলেজ এমপিওভুক্ত হয়নি। অন্য কলেজের মাধ্যমে ফরম পূরণ করে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়ে ফেল করেছে। তাই এসব কলেজ প্রধানকে শোকজ করা হয়েছে। শোকজের জবাব পাওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।