নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করায় শাহীন চাকলাদারকে শোকজ

এখন সময়: সোমবার, ৪ মার্চ , ২০২৪, ১০:২৮:৪০ এম

 

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করায় যশোর-৬ (কেশবপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী এমপি শাহীন চাকলাদারকে শোকজ করা হয়েছে। রোববার অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক সুজাতা আমিন সাক্ষরিত এক নোটিশে তাকে শোকজ করা হয়। আগামী ৬ ডিসেম্বর সকাল ১০টায় সংশ্লিষ্ট আদালতে সশরীরে উপস্থিত হয়ে বা প্রতিনিধির মাধ্যমে লিখিতভাবে ব্যাখ্যা দিতে নোটিশে তাকে নির্দেশ দেয়া হয়েছে।

শোকজ নোটিশে বলা হয়, শোডাউন করতে শাহীন চাকলাদার গত ২৯ নভেম্বর যশোর থেকে গাড়ি বহর নিয়ে কেশবপুর যান ও সেখানে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় অংশ নেন। এতে জনগণের পথ চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এ ছাড়া প্রধান অতিথির বক্তব্যে তিনি নির্বাচনী প্রচারণা চালিয়েছেন।  যা বিভিন্ন পত্রপত্রিকায় সংবাদ আকারে প্রকাশিত হয়েছে।

শোকজে আরও উল্লেখ করা হয়, ভোট গ্রহণের তিন সপ্তাহ আগে নির্বাচনী প্রচারণার কোনো নিয়ম নেই। শাহীন চাকলাদার আগে থেকে প্রচারণা শুরু করে সেই আইন ভঙ্গ করেছেন। শুধু তাই নয়, একই ভাবে  তিনি ৩০ নভেম্বর, ১ ডিসেম্বর ও ২ ডিসেম্বর পাজিয়া ইউনিয়ন, সুফলাকাটি ইউনিয়ন ও মজিদপুর ইউনিয়নে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যের মাধ্যমে নির্বাচনী প্রচারণা করেছেন। যা জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা পরিপন্থী।

আদালত সূত্র জানায়, রোববার সকালে আদালতের পিয়ন শাহীন চাকলাদারের পুরাতন কসবার বাসভবনে শোকজ নোটিশ পৌঁছে দেন। সুমন নামে এক ব্যক্তি স¦াক্ষর করে ওই শোকজ নোটিশ গ্রহণ করেন।

এ ব্যাপারে রিটানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার বলেন, বিষয়টি শুনেছেন। কিন্তু অফিসিয়ালি তাকে এখনো কিছু জানানো হয়নি।