যশোর শিল্পকলায় নাটক সক্রেটিস মঞ্চস্থ

এখন সময়: শুক্রবার, ১৯ জুলাই , ২০২৪, ১০:২৯:৫৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে নাটক ‘সক্রেটিস’। শুক্রবার সন্ধ্যায় নাটকটি মঞ্চস্থ হয়। শব্দ থিয়েটার পরিবেশিত ও মাস্উদ জামান রচিত নাটকটির নির্দেশক ছিলেন অরুণ মজুমদার।
পৃথিবীতে মানুষ নামক প্রাণীটি অন্যসব প্রাণী থেকে আলাদা। কিন্তু কেন আলাদা? সেই প্রশ্নের উত্তর অনুসন্ধানের প্রয়াসে সক্রেটিস নাটক। দীর্ঘ সংগ্রাম, ত্যাগ, বুদ্ধিমত্তা, পরীক্ষা ও নিরীক্ষার মধ্য দিয়ে মানুষ অসভ্য থেকে সভ্য হয়ে উঠেছে। গড়ে তুলেছে সভ্যতা। সে কারণে মানুষ ভিন্ন। পশু পাখি জীব জানোয়ার অসভ্য।
অথচ এই দাবিকৃত আধুনিক সভ্যতায় মানুষ যে আইন ও যে বিচার কাঠামো নিজেকে রক্ষার জন্য প্রতিষ্ঠা করেছে; সেই কাঠামো আবার ব্যক্তি স্বার্থ রক্ষায় সাধারণ মানুষের শোষণের একমাত্র হাতিয়ার হয়ে দাঁড়িয়েছে। এই নিয়ে নাটক ‘সক্রেটিস’।
নাটকটির আর্চন চরিত্রে মহিউদ্দিন লাল, মেলিটাস চরিত্রে রিফাত মাহমুদ, এনিটাস চরিত্রে ইব্রাহিম খলিল, প্লেটো চরিত্রে সোহেল রানা, ফিডো চরিত্রে পিয়াস মন্ডল, বিচারক চরিত্রে আবু দারদা জুবায়ের সাইমন, তান্ত্রিক চরিত্রে গাজী মিকাইল, ইসিয়াস চরিত্রে আবুল হাসান তুহিন, পাহারাদার চরিত্রে আলমগীর হোসেন, যুবক চরিত্রে সাকিব রায়হান ও নাফিউজ্জামান রহিম, প্রহরী চরিত্রে আকামত আলী ও রেজাউর রহমান, সূত্রধর চরিত্রে অরুন মজুমদার, জেনথিপ চরিত্রে সিফাত ই সালমা এবং সক্রেটিস চরিত্রে মাসউদ জামান।