হাঁকডাক দিয়ে কম দামে সবজি বিক্রি

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০২:৪৩:২৭ পিএম

 

মুর্শিদুল আজিম হিরু : কম দামে হাঁকডাক দিয়েই বিক্রি হচ্ছে সবজি। টমেটো দেড় কেজি ২০ টাকা, ২ কেজি ৩০ টাকা, লাউ পিস ১০-২০ টাকা, বেগুন ২ কেজি ৩০ টাকা চিৎকার দিয়ে বিক্রি হচ্ছে। যশোর শহরের বড় বাজারে গেলেই এমন দৃশ্য চোখে পড়ছে হরহামেশা। পেঁয়াজ কেজি প্রতি ৫০ থেকে ৬০ টাকা, নতুন রসুন ৬০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। রমজান মাসে কম দামে সবজি কিনতে পেরে খুশি ক্রেতারা। তবে অন্য সব পণ্যের দাম উর্ধ্বদামে স্থিতিশীল রয়েছে।

রমজানে সবজির তেজ কমে গেছে। বাজারে শীত ও গ্রীষ্মকালিন সবজির সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।  বাজারে উচ্ছে ৬০ টাকা, সজনে ২০০ টাকা, পটল ৫০ টাকা, কচুর লতি ৬০ টাকা, বরবটি ৮০ কুশি ৩০ টাকা, কলা ও পেপে ৩০ টাকা, কুমড়া ৩০ টাকা, ঢেড়স ৬০ টাকা শিম ২০ টাকা, মুলা ১০ টাকা, পালংশাক  ২০ টাকা, শশা ৫০ টাকা ও গাজর ৪০ টাকা কেজি বিক্রি হয়। প্রতি পিচ বাধাকপি হয় ১০ টাকা।

বাজারে আলুর দাম কিছুটা ঊর্ধ্বমূখি।  প্রতি কেজি আলু বিক্রি হয় ৩৫ টাকা থেকে ৩৮ টাকা। ৮০ টাকা থেকে ১০০ টাকা কেজি বিক্রি হয় কাচা মরিচ।

বাজারে সরকার নির্ধারিত দামে পাওয়া যাচ্ছে ভোজ্য তেল। বিশ্ব বাজারে ভোজ্য তেলের দাম কমায় এ পন্যের দামও কমেছে কিছুটা। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হয় ১৬৮ টাকা থেকে ১৭০ টাকা। ১৬৫ টাকা কেজি বিক্রি হয় খোলা সয়াবিন তেল। প্রতি কেজি সুপার পাম তেল ১৪৫ টাকা কেজি বিক্রি হয় সুপার পান তেল। প্রতি কেজি পাম তেল বিক্রি হয় ১৩৫ টাকা।

ঊর্ধ্বদামে অপরিবর্তিত আছে চাল। প্রতি কেজি স্বর্ণা চাল বিক্রি হয় ৪৮ টাকা থেকে ৫০ টাকা। ৫৪ টাকা থেকে ৫৬ টাকা কেজি বিক্রি হয় বিআর-২৮ চাল। প্রতি কেজি বিআর ৪৯-চাল বিক্রি হয় ৫২ টাকা থেকে ৫৫৫ টাকা। ৪৫০ টাকা থেকে ৫৪ টাকা কেজি বিক্রি হয় বিআর-১০ চাল বিক্রি। প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হয় ৫৮ টাকা থেকে ৬২  টাকা। ৬৮ টাকা থেকে ৭২ টাকা কেজি বিক্রি হয় বাংলামতি চাল। প্রতি কেজি কাজললতা চাল বিক্রি হয় ৫২ টাকা থেকে ৫৭ টাকা কেজি।

বাজারে ডালের দাম আগের মত আছে। প্রতি কেজি দেশি মসুর ডাল বিক্রি হয় ১শ’৩০ টাকা। ১শ’১০ টাকা কেজি বিক্রি হয় আমদানিকৃত মুসুর ডাল। প্রতি কেজি ছোলার ডাল বিক্রি হয় ৯০ টাকা থেকে ১০০ টাকা। ৬৫ টাকা থেকে ৭৫ টাকা কেজি বিক্রি হয় বুটের ডাল। প্রতি কেজি মুগের ডাল বিক্রি হয় ১শ’ টাকা থেকে ১শ’৩০ টাকা থেকে ১শ’৪০ টাকা।