পরিস্থিতি নিয়ন্ত্রণে ৪ রাউন্ড ফাঁকা গুলি বনরক্ষীদের

সুন্দরবনের কটকা দুধমুখি নদীতে হামলায় আহত ৫ জেলে

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০৫:০০:৪৭ পিএম

 

শরণখোলা(বাগেরহাট) প্রতিনিধি : পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কটকা দুধমুখি নদীতে ৫ জেলেকে মারধর ও কুপিয়ে জখম করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ৬ টার দিকে ওই জেলেদের ওপর হামলা চালায় ২০ থেকে ২৫ জনের একটি দল। এ সময় লাঠি ও শাবল দিয়ে তাদের মারধর ও দা দিয়ে কোপানো হয়। মাছ ধরার জাল পাতানোকে কেন্দ্র করে পাথরঘাটার পদ্মা স্লুইজ গেট এলাকার রফিকুল ইসলামের নেতৃতে তাদের ওপর হামলা চালানো হয়।

খবর পেয়ে কটকার বনরক্ষীরা সেখানে গিয়ে ৪ রাউন্ড ফাঁকা গুলি ছূড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহতদের শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

জেলেরা জানান, পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কটকা দুধমুখি নদীতে মাছ ধরার জাল পাতা নিয়ে পাথরঘাটার হালিম খাঁর ছেলে রফিকুল বাধা দেয়। ফরেস্টারদের কাছ থেকে ওই এলাকা ভাড়া নিয়েছে দাবি করে শরণখোলার জেলেদের মাছ ধরতে নিষেধ করে। কিন্তু জেলেরা তার কথা না শুনলে ২০/২৫ জনের একটি দল ৫টি ট্রলারে এসে লাঠি, হাতুড়ি ও দা নিয়ে হামলা চালায়।

হামলায় শরণখোলা উপজেলার উত্তর রাজাপুরের কাসেম হাওলাদারের ছেলে দেলোয়ার হাওলাদার (৫৫), একই এলাকার ইব্রাহিমের ছেলে কাওসার (২৫), বাদল শিকদারের ছেলে নাজমুল শিকদার (২০), ফজলু মুন্সির ছেলে মাসুদ মুন্সি(৪৫) ও পশ্চিম খাদা এলাকার রুস্তুম হাওলাদারের ছেলে আসাদ হাওলাদার (৩০) আহত হয়। হামলাকারীরা দেলোয়ার হাওলাদারের ট্রলার থেকে মাছ বিক্রির ২ লাখ ৫০ হাজার টাকা ও একটি মোবাইল ফোন নিয়ে যায়।

জেলেদের মহাজন রফিকুল ইসলাম জানান, রফিকুল খাঁ সুন্দরবনে জেলেদের কাছে একজন ত্রাস। তার অত্যাচারে সুন্দরবনে মাছ ধরা কষ্টকর হয়ে পড়েছে। অভিযুক্ত রফিকুল ইসলাম বলেছেন, তার জেলেদের ওপর হামলা হয়েছে। এতে ১ জন আহত হয়। 

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসান বলেন, কটকায় জেলেদের মধ্যে মারামারি হয়েছে বলে খবর পেয়েছেন।