যশোরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাধীনতা দিবস উদযাপিত

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০২:৪২:১৫ পিএম

 

নিজস্ব প্রতিবেদক: যশোরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। মঙ্গলবার র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

যবিপ্রবি

সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন, যশোর শহরস্থ বিজয় স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।

সকাল সোয়া ৯টায় শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় ফটকস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। একে একে বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তাবৃন্দ, কর্মচারী সমিতি, শহীদ মসিয়ূর রহমান হল ও শেখ হাসিনা ছাত্রী হলের পক্ষ থেকেও মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগ, সাংবাদিক সমিতিসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও প্রধান ফটকে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

শ্রদ্ধা নিবেদন শেষে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন যবিপ্রবি পরিবারের সদস্যদের নিয়ে সকাল সাড়ে ৯টায় বিশ^বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন (টিএসসি) ভবন উদ্বোধন করেন। সকাল ১০টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের পক্ষ থেকে যশোর শহরের মণিহারে বিজয় স্মৃতিস্তম্ভে বিশ^বিদ্যালয় পরিবারের সদস্যদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনিছুর রহমান।

বাদ জোহর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাত করা হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে ক্যাম্পাসের প্রধান সড়ক ও বিভিন্ন ভবনে আলোকসজ্জা করা হয়েছে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২৭ জানুয়ারি বেলা ১১টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্যালারিতে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন শীর্ষক’ সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। সেমিনারে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য দেবেন জগন্নাথ বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। সেমিনারে সভাপতিত্ব করবেন যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: ইকবাল কবীর জাহিদ। 

সরকারি এমএম কলেজ

সরকারি মাইকেল মধুসূদন কলেজে (এমএম কলেজ) আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু বক্কর সিদ্দিকী। শিক্ষক পরিষদের সম্পাদক ও অনুষ্ঠানের আহ্বায়ক প্রফেসর মদন কুমার সাহার সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রফেসর জিল্লুল বারী, সহযোগী অধ্যাপক মুকুল হায়দার, সহকারী অধ্যাপক মুরাদ হোসাইন, প্রভাষক সজীব কুন্ডু প্রমুখ।

সরকারি মহিলা কলেজ

সকালে কবিতা রচনা আবৃত্তি প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ হয়। অধ্যক্ষ প্রফেসর সেরিনা খাতুনের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক সহযোগী অধ্যাপক সৈয়দ আহসান হাবীব, অনুষ্ঠান উদ্যাপন কমিটির আহ্বায়ক মাহবুবা আক্তার ছন্দা প্রমুখ। শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আব্দুর রাজ্জাক মিউনিসিপাল কলেজে

আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অধ্যক্ষ জেএম ইকবাল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম, বিজ্ঞান ক্লাবের আহবায়ক আব্দুল গফুর প্রমুখ। আলোচনা সভা শেষে ফিজিক্স অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সরকারি সিটি কলেজ

আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অধ্যক্ষ প্রফেসর অরবিন্দু কুমার কুন্ডু। অতিথির বক্তব্য রাখেন অমলেন্দু বিশ্বাস ও উপাধ্যক্ষ সহযোগী অধ্যাপক আব্দুল হালিম। সভাপতিত্ব করেন অনুষ্ঠান উদ্যাপন কমিটির আহবায়ক রামপ্রসাদ মন্ডল।

শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ

আলোচনা সভা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অধ্যক্ষ রেজাউর রহমান। অনুষ্ঠানের আহ্বায়ক প্রভাষক ফজলুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার।

জিলা স্কুল

আলোচনা সভায় প্রধান শিক্ষক সোহাইব হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রভাতি শাখার সহকারী প্রধান শিক্ষক সেলিম রেজা, দিবা শাখার সরকারি প্রধান শিক্ষক দিবা সেলিমা খাতুন, সিনিয়র শিক্ষক নজরুল ইসলাম খান প্রমুখ।

যশোর আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউট

শহিদ স্মৃতি স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে জাতির সূর্য সন্তানদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছে আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজ, যশোর।

এসব কর্মসূচিতে মেডিকেল কলেজের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও আদ্-দ্বীন নার্সিং ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। 

সকালে ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়।

পতাকা উত্তোলন করেন মেডিকেল কলেজের উপদেষ্টা অধ্যাপক ডা. গোলাম মুক্তাদির ও অধ্যক্ষ অধ্যাপক ডা. মো: গিয়াস উদ্দিন।

পতাকা উত্তোলনের পর বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের সামনে থেকে শুরু হয়ে ৫শ’ শয্যা বিশিষ্ট আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতাল চত্বর হয়ে প্রধান গেট ঘুরে আবারও ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। মেডিকেল কলেজের ডা. মো: সালাহ উদ্দীন খান লেকচার থিয়েটারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভায় মিলিত হন শিক্ষক-শিক্ষার্থীরা।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপদেষ্টা অধ্যাপক ডা. গোলাম মুক্তাদির। সভাপতিত্ব করেন অধ্যক্ষ অধ্যাপক ডা. মো: গিয়াস উদ্দিন। বিশেষ অতিথির বক্তৃতা করেন ৫শ’ শয্যা বিশিষ্ট আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো: ইমদাদুল হক ও আদ্-দ্বীন নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ ড. ফিরোজা বেগম।

৪র্থ বর্ষের ছাত্রী নাফিসা আনজুম শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য প্রদান করেন। সঞ্চালনা করেন ৩য় বর্ষের ছাত্রী তাবাসসুম নিধি ও আসমাউল হুসনা অহনা।

মেডিকেল কলেজের পক্ষ থেকে যশোর শহরের মণিহার সিনেমা হল চত্বরে নির্মিত শহিদ স্মৃতি স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন অধ্যক্ষ অধ্যাপক ডা. মো: গিয়াস উদ্দিন, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. সনজয় সাহা, ডিজিও কোর্স কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. মো: হাসানুজ্জামান, অধ্যাপক ডা. মারুফা আখতার, ডা. মীর মুয়ীদুল ইসলাম, কলেজ সেক্রেটারি সুব্রত কুমার বসাকসহ অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা।

এছাড়া আদ্-দ্বীন নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ ড. ফিরোজা বেগম প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের সাথে নিয়ে শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ করেন।

বিসিএমসি ও বিটিসি

কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালি, আলোচনা, দোয়া ও মোনাজাত। এছাড়াও ‘বিশ^ মানচিত্রে বাংলাদেশ, অদম্য নেতৃত্বের ফসল’ বিষয়ক রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিসিএমসি অধ্যক্ষ প্রকৌশলী এস এম রেজাউল কবীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিসিএমসি রেজিস্ট্রার প্রকৌশলী মোস্তাফিজুর রহমান রাজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিসি অধ্যক্ষ মো. আসাদুজ্জামান।

সহাকারী অধ্যাপক মো. আসাদুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলায়াত ও দোয়া মোনাজাত করেন বিসিএমসি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও পেশ ইমাম মুফতি মাওলানা মো. মাহবুবুর রহমান। বক্তব্য রাখেন, মেরিন অ্যান্ড মেকানিক্যাল বিভাগের বিভাগীয় প্রধান মো. আসাদুজ্জামান, বিটিসির ইলেকট্রিক্যাল বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী বুলবুল আহমেদ, কম্পিউটার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী মো. ফারুকুজ্জামান। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন কম্পিউটার ৭ম পর্বের আব্দুল¬াহ আল নোমান, কম্পিউটার ১ম পর্বের মুনিয়া আক্তার কাজল, কম্পিউটার ১ম পর্বের নওরীন জাহান।

রচনা প্রতিযোগিতায় কম্পিউটার ১ম পর্বের মুনিয়া আক্তার কাজল ১ম, টেক্সটাইল ১ম পর্বের ফারজানা আক্তার বর্ষা ২য় ও কম্পিউটার ১ম পর্বের নওরীন জাহানকে ৩য় পুরস্কার প্রদান করা হয়।