প্রচুর সংখ্যক স্ট্যাম্প, ব্যাংক চেক ও প্রবেশপত্র উদ্ধার

মণিরামপুরে চাকরি দেয়ার নামে টাকা হাতানো চক্রের দুই সদস্য আটক

এখন সময়: বৃহস্পতিবার, ২ মে , ২০২৪, ১২:২৫:৫৪ এম

 

নিজস্ব প্রতিবেদক, মণিরামপুর: চাকরি দেয়ার নামে টাকা হাতানো চক্রের দুই সদস্যকে যশোরের মণিরামপুর থেকে আটক করেছে ডিবি পুলিশ। তাদের কাছ থেকে প্রচুর সংখ্যক নন জুডিশিয়াল স্ট্যাম্প, ব্যাংকের চেক ও পুলিশ কনস্টেবল নিয়োগের প্রবেশপত্র উদ্ধার হয়েছে।

আটককৃতরা হলো, মণিরামপুর পৌরসভার দূর্গাপুরের গ্রামের শামসুর মোড়লের ছেলে বুলবুল আহমেদ বুলি (৪৬) ও হাকোবার সন্তোষ কুশারীর ছেলে পলাশ কুশারী (৪৩)। এ ঘটনায় আটক দুইজনকে আসামি করে মণিরামপুর থানায় মামলা হয়েছে।

কেশবপুর উপজেলার মজিদপুর গ্রামের শ্যামল দাস নামে এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে প্রথমে তাদের আটক করা হয়। পরে মামলা হয়।

ডিবি পুলিশ জানিয়েছে, ওই দুই ব্যক্তি সরকারি চাকরি প্রত্যাশীদের টার্গেট করে প্রতারণা করতো। চাকরি পাইয়ে দেয়ার কথা বলে মোটা অংকের টাকার চুক্তি করে প্রবেশপত্র নেয়া হতো। পাশাপাশি চাকরি প্রত্যাশীদের কাছ থেকে নন-জুডিশিয়াল সাদা স্ট্যাম্পে স্বাক্ষর ও ব্লাঙ্ক চেক নিতেন তারা। প্রার্থীদের স্বাভাবিক প্রক্রিয়ায় চাকরি হলেও চুক্তিতে উল্লেখিত টাকা আদায় করতো।

এভাবে দীর্ঘ দিন ধরে যশোরসহ দেশের বিভিন্ন অঞ্চলে প্রতারণা করছিল ওই দুইজন। মামলা হওয়ার পর গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ৩১০টি অলিখিত নন-জুডিশিয়াল স্ট্যাম্প, বিভিন্ন ব্যাংকের ১০০টি চেক ও ১৪৭টি প্রবেশপত্র জব্দ করেছে পুলিশ। এর মধ্যে যশোর জেলায় পুলিশ কনস্টেবল পদে নিয়োগের ১৭টি প্রবেশপত্র রয়েছে।

ডিবি আরো জানিয়েছে, শুধু সরকারি চাকরি নয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তির করে দেয়ার নাম করে টাকা হাতিয়ে নিতো চক্রটি। তারা প্রবেশ পত্র বা আবেদন পত্র সংগ্রহ করে চাকরি বা ভর্তি প্রত্যাশিদের কাছে মোবাইল ফোনে যোগাযেগ করে থাকে। সারা দেশে এই চক্র সক্রিয় আছে। যশোরেও বেশ কয়েকটি চক্র আছে। তাদের মধ্যে এই দুইজনকে আটক করা হয়েছে।