২০২২-২৩ অর্থবছর

যশোর সদরে একবছরে সোয়া ২৪ কোটি টাকা ভাতা বিতরণ

এখন সময়: মঙ্গলবার, ৩০ এপ্রিল , ২০২৪, ০৬:০০:২৫ পিএম

 

মিরাজুল কবীর টিটো: সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ২০২২-২৩ অর্থবছরে যশোর সদর উপজেলায় ৩০ হাজার ১৩৮ উপকারভোগী ২৪ কোটি ১৩ লাখ ৫৯ হাজার ৮০০ টাকা ভাতা পেয়েছেন। ১২৩ প্রতিবন্ধী ও অনগ্রসর শিক্ষার্থী উপবৃত্তি পেয়েছে ১৬ লাখ ৩০ হাজার ৮০০ টাকা। ভিক্ষুক পুর্নবাসনে ব্যয় হয়েছে টাকা ১৬ লাখ ৩০ হাজার ৮০০ টাকা। ভিক্ষুক, দগ্ধ ও প্রতিবন্ধী পুর্নবাসনে ব্যয় হয়েছে ৯ লাখ ৩০ হাজার টাকা। এসব ছাড়াও যুবকদের প্রশিক্ষণ সুদমুক্ত ও কর্মসৃজন ঋণ, গৃহপালিক পশুর খাদ্য সহায়তাসহ বিভিন্ন খাতে আর্থিক সহায়তা দেয়া হয়েছে।

সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী জানান, তার মেয়াদে প্রকৃত ব্যক্তিরা সরকারি সেবা-সুবিধা পেয়েছেন। এসব সুবিধা পাওয়ায় ক্ষেত্রে যোগ্য ব্যক্তিদের অগ্রাধিকার দেয়া হয়েছে।

সদর উপজেলা পরিষদ সূত্র জানায়, ২০২৩-২০২৪ অর্থবছরে ১৫ হাজার ৬০৫ জন ১১ কোটি ২৩ লাখ ৫৬ হাজার টাকা বয়স্ক ভাতা পেয়েচেন। ৫২০৫ জন ৩ কোটি ৪৩ লাখ ৫৩০০০ টাকা বিধবা ভাতা ও  ৯২১০ প্রতিবন্ধী ৯ কোটি ৩৯ লাখ ৪২ হাজার টাকা ভাতা পেয়েছেন। ১১৪ জন পেয়েছেন ৬ লাখ ৮৪ হাজার টাকা অগ্রসর ভাতা। ৪ হিজড়া ভাতা পেয়েছেন ২৪ হাজার ৮০০ টাকা। ৭৫ প্রতিবন্ধী শিক্ষার্থী ৮ লাখ ৫৫ হাজার ৬০০ টাকা উপবৃত্তি পেয়েছে। ৪৮ শিক্ষার্থী ৭ লাখ ৭৫ হাজার ২০০ অনগ্রসর শিক্ষা উপবৃত্তি পেয়েছে।

সূত্রমতে, সমাজ কল্যাণ পরিষদের ২৫ জন পেয়েছেন ১ লাখ ৩০ হাজার টাকা। ৬ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে  ২২ দগ্ধ ও প্রতিবন্ধী পুনর্বাসন করা হয়েছে।  ২৯০ জন পেয়েছেন  ৮৭ লাখ টাকা মাঝে সুদমুক্ত ঋণ।

যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়

যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় ২০২২-২০২৩ অর্থবছরে ২৪৩ যুবককে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়েছে। যুব ঋণ পেয়েচেন ২০২ জন। ১২৯ জন আত্মকর্মসংস্থান সৃজন ঋণ পেয়েছেন ৭৯ লাখ টাকা।

দরিদ্র বিমোচন কার্যালয়

৯২ সদস্যের মাঝে ১ কোটি ২০ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। মৃত ৮ সদস্যের ১ লাখ ৫৬ হাজার টাকা ঋণ মওকুফ করা হয়েছে। ১২৫ জনকে গবাদী পশু পালন, ১০০ জনকে হাঁস-মুরগি পালন ও ৭৫ জন সদস্যকে বাড়ির আঙিনায় সবজি চাষের ওপর প্রশিক্ষণ দেয়া হয়েছে।

সমবায় কার্যালয়

সতীঘাটা আশ্রয়ন প্রকল্প লিমিটেডের ১০১ উপকারভোগীর মাঝে চার লাখ টাকা, শংকরপুর আশ্রয়ন প্রকল্প লিমিটেডের ১২৪ উপকারভোগীর মাঝে ৩ লাখ ও কৃষ্ণবাটি আশ্রয়ন ( ফেইজ-) ২ প্রকল্প লিমিটেডের ৪০ উপকারভোগীর মাঝে ২ লাখ ১০ টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

প্রাণী সম্পদ অধিদপ্তর

৬০ জনকে মুরগির ঘর, ৭২জনকে ছাগলের ঘর ও ৬০ জনকে দানাদার খাদ্য সহায়তা দেয়া হয়েছে।

উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংক

উপজেলা  পল্লী সঞ্চয় ব্যাংক থেকে ২০২২-২০২৩ অর্থ বছরে ৪২৭ জনের মাঝে ২ কোটি ১৩ লাখ টাকা কর্মসৃজনশীল ঋণ বিতরণ করা হয়েছে।

সদর উপজেলা ভূমি অফিস

ভুমিহীনদের মাঝে ১৩ দশমিক ৮ একর খাস জমি বন্দোবস্ত করা হয়েছে। ভূমিহীন পরিবারের মাঝে জমিসহ ৬৫টি ঘর হস্তান্তর ও নামজারি কেস নিষ্পত্তি করা হয়েছে।

সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

স্কিনিং প্রকল্পে (আর্সেনিক পরীক্ষাকরণ) উপকারভোগীর  ১ লাখ ১২ হাজার ৫০০। ৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াস ব্লক (ল্যাট্রিন) নির্মাণষ। ১৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাবমারসেবল স্থাপন।

উপসহকারী পাট উন্নয়ন কর্মকর্তার কার্যালয় সদর উপজেলা

সদর উপজেলা উপসহকারী পাট উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকে  ২০২২-২০২৩ অর্থ বছরে ২৪৪৩ কৃষককে পাটবীজ দেয়া হয়। ২৪৪৩ জন রাসায়নিক সার পেয়েছেন।