যশোর শিল্পকলায় দুই দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু আজ

এখন সময়: বৃহস্পতিবার, ২ মে , ২০২৪, ০১:০৮:০১ এম

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আজ থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব। এদিন বিকেল পাঁচটায় উৎসব উদ্বোধন করবেন দেশবরেণ্য নাট্যজন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি বীরমুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ।

জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি মন্ডলীর সদস্য আমিরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংগঠনটির  সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন  আয়োজক সংগঠন গ্রাম থিয়েটার সুন্দরবন অঞ্চলের সমন্বয়কারী হাসান হাফিজুর রহমান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে  মিলনায়তন মঞ্চে পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের ডালিতে থাকছে আবৃত্তি, নাটক, সঙ্গীত ও নৃত্য। উৎসবে রূপকার নাট্যগোষ্ঠী ও স্বপ্নচারী নাট্য নিকেতনের শিল্পীরা  পরিবেশন করবেন নৃত্য। পরিবেশিত হবে ২০ মিনিটের ৩টি নাটক। এর মধ্যে শব্দ থিয়েটারের ‘বলবান’, প্রত্যয় থিয়েটারের পরিবেশনায় নাটক ‘সংলাপ’ ও সাতক্ষীরার ফানুস নাট্য দলের পরিবেশনায় নাটক ‘খনা’।

এদিন ব্যঞ্জন থিয়েটারের পরিবেশনায় মুখাভিনয় এবং যশোরের অগ্নিবীণা সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, সৃষ্টিশীল সাহিত্য ও সংগীত একাডেমীর শিল্পীরা পরিবেশন করবে সংগীত।

উৎসবের দ্বিতীয় দিনে বিকেলে অনুষ্ঠান শুরু হবে কবি কাজী নজরুল ইসলামের নাটক ‘মানুষ’ পরিবেশনের মধ্য দিয়ে। এ ছাড়াও  নাটক পরিবেশন করবে নতুন উপশহরের নাট্য সংগঠন শিল্পী সৃষ্টি এবং পিপল ডেভেলপমেন্ট থিয়েটার পরিবেশন করবে শ্রুতি নাটক। এ ছাড়াও  অনুষ্ঠানে থাকবে নৃত্য ও সংগীত।

বৃহস্পতিবার প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে  বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন সমন্বয়কারী হাসান হাফিজুর রহমান।