কারাগারে এইচএসসি পরীক্ষা দেবে যশোর বোর্ডের ৪ পরীক্ষার্থী

এখন সময়: শুক্রবার, ১৯ জুলাই , ২০২৪, ০৩:১৬:২০ এম

মিরাজুল কবীর টিটো : খুলনা ও বাগেরহাটে কারাভ্যন্তরে পরীক্ষা দেবে যশোর শিক্ষা বোর্ডের ৪ এইচএসসি পরীক্ষার্থী। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাগেরহাট সরকারি প্রফুল্ল কলেজ ও খুলনা সরকারি সুন্দরবন আদর্শ কলেজ কর্তৃপক্ষকে বোর্ড থেকে চিঠি দেয়া হয়েছে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াস শাহীন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। এসব পরীক্ষার্থীরা হলো, সোহাগ মোল্লা, রাজিব শেখ, নাসিম মোল্লা ও রনি মোল্লা।
খলিলুর রহমান কলেজের অধ্যক্ষ জাকির হোসেন জানান, তার কলেজের এইচএসসি পরীক্ষার্থী সোহাগ মোল্লার রোল নম্বর ৬৮৫৬৪৫, রাজিব শেখের ৬৮৫৪৮৫ ও নাসিম মোল্লার ৬৮৫৬৪৭। গত এপ্রিল মাসে নারী সংক্রান্ত একটি মামলায় মোল্লাহাট থানার পুলিশ তাদের গ্রেপ্তার করে। তাদের পরীক্ষা নেয়ার জন্য অনুমতি চেয়ে আবেদন করেন অভিভাবকেরা। আদালত কারাগারে আটক ওই তিন পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের ব্যবস্থা নিতে আদেশ দেন। আদালতের নির্দেশের প্রেক্ষিতে ওই তিনজনের পরীক্ষা গ্রহণে বোর্ড থেকে বাগেরহাট সরকারি প্রফুল্ল চন্দ্র কলেজ কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছে।
সরকারি প্রফুল্ল চন্দ্র কলেজের পরীক্ষা কমিটির আহবায়ক আব্দুল গফ্ফার জানান, শিক্ষা বোর্ডের চিঠি পেয়েছেন। চিঠির প্রেক্ষিতে কারাগারে আটক তিন পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণ করা হবে।
এদিকে, খুলনা রুপসার চাঁদপুর কলেজের পরীক্ষার্থী রনি মোল্লাকে মারামারির একটি ঘটনায় রুপসা থানার পুলিশ আটক করে। রনি খুলনা কারাগারে আটক। সে বেলফুলিয়া (২২১ নম্বর) কেন্দ্রের পরীক্ষার্থী। বোর্ড থেকে আটক রনি মোল্লাকে কারাগারে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা নিতে খুলনা সরকারি সুন্দরবন আদর্শ কলেজ কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে।
কলেজটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ সঞ্জয় কুমার সরকার জানান, ২৫ জুন রনির অভিভাবক প্রবেশপত্র নিতে আসলে জানতে পারেন সে কারাগারে আটক। সাবেক অধ্যক্ষ মনোয়ার হোসেন জানান, মারামারি ঘটনায় রনিকে আটক করে রুপসা থানার পুলিশ।
যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ জানান, পরীক্ষা দেয়া যে কোনো পরীক্ষার্থীর মৌলিক অধিকার। কারাগারে পরীক্ষা দেয়ার বিষয়ে আদালত নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশের প্রেক্ষিতে কারাগারের ভেতরে পরীক্ষা নেয়ার ব্যবস্থা করা হয়েছে।