গুচ্ছের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ইবিতে উপস্থিত ৯৬ শতাংশ

এখন সময়: শুক্রবার, ৯ ডিসেম্বর , ২০২২ ০১:৪৭:১০ am

ইবি প্রতিনিধি: গুচ্ছভুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্নাতক ১ম বর্ষের (২০২১-২২ শিক্ষাবর্ষ) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিত হয়েছেন ৯৬.৫ শতাংশ পরীক্ষার্থী। মোট চার হাজার ৩৪৭ জন পরীক্ষার্থীর আবেদনের বিপরীতে চার হাজার ১৯৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। শনিবার (৩০ জুলাই) বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা চলে।

 বিশ্ববিদ্যালয়ের পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া ভবন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবন, মীর মশাররফ হোসেন ভবন ও অনুষদ ভবনে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা চলাকালীন হল পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এ সময় উপউপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসন ভূঁইয়া ও প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন তার সাথে ছিলেন।

পরীক্ষার্থীদের সহায়তার জন্য প্রধান ফটকের সামনে দুইটি হেল্প ডেস্ক, অভিভাবকদের বিশ্রামের জন্য থানা গেইটের পাশে ‘অভিভাবক কর্নার’ ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া সার্বক্ষণিক সহায়তায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনের পক্ষ থেকেও ‘অভিভাবক কর্নার’র ব্যবস্থা করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, পরীক্ষা যাতে নির্বিঘেœ সম্পন্ন হয়, আমরা আমাদের সাধ্যমতো সবকিছু চেষ্টা করেছি।

গুচ্ছ পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, বড় বড় বিশ্ববিদ্যালয়গুলো তাদের পুরনো ঐতিহ্যের কারণে এই পদ্ধতির পরীক্ষায় আসছে না। তবে আমার বিশ্বাস, এই পদ্ধতির সুবিধাসমূহ বিবেচনা করে এক সময় সব বিশ্ববিদ্যালয় এই পদ্ধতির পরীক্ষায় অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, ২য় বারের মতো গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দেশের ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশ নেয়। সারাদেশে মোট ১৯টি কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।