বিনামূল্যে বীজ ও সার পেয়েছেন ৪ হাজার ১৫ কৃষক

এখন সময়: সোমবার, ৩০ জানুয়ারি , ২০২৩ ০১:০৫:৩৩ am

সিরাজুল ইসলাম, কেশবপুর : কেশবপুর উপজেলায় রবি মৌসুমে বিনাম‚ল্যে বীজ ও সার পেয়েছেন ৪ হাজার ১৫ কৃষক। এদিকে, আবহাওয়া  অনুক‚লে থাকায় সরিষার এবার প্রচুর আবাদ হয়েছে।

কেশবপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার, ১৪৪টি গ্রামে রবি মৌসুমে বিনাম‚ল্যের বীজ ও সার বিতরণ করা হয়েছে। সূত্রমতে, উপজেলার ৪ হাজার ১৫ জন কৃষক রবি মৌসুমে বিনাম‚ল্যে বীজ ও সার পেয়েছেন। এরমধ্যে সরিষা আবাদের জন্য সরিষার বীজ ও চাষের জন্য সার পেয়েছেন ৩ হাজার ৬০৮ জন কৃষক। সরিষার বীজের সাথে প্রতি কৃষক ১ কেজি বীজ, ১০ কেজি এমওপি এবং ১০ কেজি (ডায়এ্যামনিয়াম ফসফেট) ডিএপি পেয়েছে। ১ কেজি করে মসুরির বীজ ১ কেজি ও ৫ কেজি এমওপি এবং ১০ কেজি ডিএপি সার পেয়েছেন ১০০ কৃষক। গমের বীজ ও সারের সাথে ২০ কেজি ডিএপি ও ১০ কেজি করে জিএমওপি পেয়েছেন ১৮০ জন কৃষক, স‚র্যমুখি ও ভুট্টা বীজের জন্য ২০ কেজি ডিএপি ও ১০ কেজি করে জিএমওপি পেয়েছেন ১৫ জন কৃষক। 

কেশবপুর উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার দৈনিক স্পন্দনকে বলেন, মসুরির ডাল বীজ বপনের মৌসুম শুরু না-হওয়ায় তালিকার ৯২০ জন কৃষকের বীজ ও সার এখনো বিতরণ করা হয়নি। তিনি জানান, চলতি মৌসুমে অনুকূল আবহাওয়া থাকায় সরিষার আবাদ খুব ভালো হয়েছে।