শিক্ষাবৃত্তি দিয়ে আইডিয়ার স্পোকেন কোর্স

‘বাংলা বলতে যাদের হাঁটু কাঁপতো, তারাই ইংরেজিতে বিতর্ক-নাটক করলো!’

এখন সময়: বুধবার, ১ ফেব্রুয়ারি , ২০২৩ ০২:৫০:৪০ am

প্রেসবিজ্ঞপ্তি: ‘যে শিক্ষার্থীরা শুদ্ধ বাংলায় মঞ্চে কথা বলতে গিয়ে হাঁটু কাঁপাতো; তারাই অনর্গল ইংরেজিতে বিতর্ক করলো। মঞ্চায়ন করলো ইংরেজি নাটকের।’ চমক জাগানিয়া এমন অনুষ্ঠানের আয়োজন করলো যশোরের আইডিয়া সমাজকল্যাণ সংস্থা। বিনামূল্যে চারমাস ইংরেজি শিক্ষা কোর্স সম্পন্ন করে ২০ শিক্ষার্থী মঙ্গলবার রাতে এই অনুষ্ঠানে অংশ নেন। এই শিক্ষার্থীরা বিনামূল্যে ইংরেজি শেখার পাশাপাশি প্রতিমাসে পাঁচ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি পেয়েছেন।

গত বছর ২ আগস্ট ‘শিক্ষার্থীরা বিনামূল্যে শিখবে এবং পাবে মাসিক শিক্ষাভাতা’ এই বিজ্ঞপ্তি দিয়ে মাঠে নামে আইডিয়া সমাজকল্যাণ সংস্থা’র অঙ্গ সংগঠন আইডিয়া স্পোকেন। শুরু হয় ‘আইডিয়া-সানাবিল ইএসএল প্রোগ্রাম ইংলিশ স্পোকেন’ নামে এক ব্যতিক্রমী কর্মসূচির। ২০ জন শিক্ষার্থীকে নিয়ে যাত্রা শুরু করা এই কোর্সে শিক্ষার্থীরা বিনামূল্যে কোর্সে ভর্তি হয়। এরপর প্রতিমাসে তারা শিক্ষাভাতা হিসেবে পাঁচ হাজার টাকা পেয়েছে। আইডিয়া স্পোকেন (দ্য গেইম মেথড) এর আওতায় পরিচালিত হওয়া এই কোর্সের সমাপনী হলো মঙ্গলবার রাতে।

সমাপণী উপলক্ষে আইডিয়া পিঠা পার্ক প্রাঙ্গণে আয়োজন করা হয় বর্ণিল অনুষ্ঠানের। এই অনুষ্ঠানেই শিক্ষার্থীরা ইংরেজি অনর্গল যুক্তি তর্ক উপস্থাপন করে বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেন। এরপর আইডিয়ার সামাজিক কর্মকাণ্ড নিয়ে ইংরেজিতে নাটক মঞ্চস্থ করেন। সবশেষে বিতরণ করা হয় সনদপত্র।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার, যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর অমল কুমার বিশ্বাসসহ  যশোরের স্বনামধন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিশিষ্ট শিক্ষাবিদগণ। এছাড়াও আমেরিকার টেক্সাস অঙ্গরাজ্য থেকে আগত ‘সানাবিল ফাউন্ডেশন’র সভাপতি বেলাল চৌধুরী, সহ-সভাপতি মোহাম্মদ চৌধুরীসহ আরো অনেকে।

আইডিয়া স্পোকেন’র প্রতিষ্ঠাতা সহকারী অধ্যাপক মো. হামিদুল হক জানান, ‘চারমাস ব্যাপী এই কোর্সে  প্রাথমিকভাবে ২০ জন শিক্ষার্থী বিনামূল্যে ভর্তি হয়ে শিক্ষাভাতাসহ কোর্স সম্পন্ন করেছে। হাঁটু কাঁপতে কাঁপতে শুদ্ধ বাংলায় কথা বলতে না পারা এই শিক্ষার্থীরা আজ ইংরেজিতে তুখোড় বিতার্কিক এবং ইংরেজিতে নাটক-ও প্রদর্শন করছে।’

সানাবিল ফাউন্ডেশনের সভাপতি আবু বেলাল বলেন, ‘যেভাবে এই শিক্ষার্থীদের সমৃদ্ধ দেখলাম, সত্যিই মুগ্ধ হলাম। সমাজে এমন মানুষ আরো এগিয়ে আসলে সমৃদ্ধি ঘটবে।’

আইডিয়া স্পোকেন’র কো-অর্ডিনেটর নাবিলা সুলতানা বলেন, ‘বর্তমানে শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষার বাইরে ইংরেজিতে পারদর্শী করে তোলার জন্য খেলার মাধ্যমে শিখনের এই উদ্যোগ সত্যিই অসাধারণ!’ অনুষ্ঠানে ওই শিক্ষার্থীদের অভিভাবকগণসহ স্থানীয় শিক্ষার্থী, অভিভাবক, সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।