যশোর জেনারেল হাসপাতালে অবাক কান্ড

চিকিৎসক সেজে রোগী দেখে প্রেসক্রিপশন লেখে মেডিকেল অ্যাসিস্ট্যান্টরা!

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০২:২৯:৪৫ এম

 

 

বিল্লাল হোসেন: যশোর জেনারেল হাসপাতালে রোগী দেখছেন মেডিকেল অ্যাসিস্টান্টরা। হাসপাতালের বর্হিবিভাগের বিভিন্ন কক্ষে চিকিৎসক সেজে প্রেসক্রিপশন (ব্যবস্থাপত্র) লিখছেন তারা।  প্রকাশ্যে এমন অনিয়ম চললেও কোন ব্যবস্থা নিচ্ছে না হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে উন্নত চিকিৎসাসেবা বঞ্চিত হচ্ছেন রোগীরা। 

হাসপাতালে বর্হিবিভাগে নিয়ম মেনে দায়িত্ব পালন করেন না অধিকাংশ বিশেষজ্ঞ চিকিৎসকরা। তাদের বদলে চিকিৎসাসেবা দিচ্ছেন মেডিকেল অফিসাররা। অনারারি চিকিৎসকরাও এখানে রোগী দেখছেন। মেডিকেল অফিসার ও বিশেষজ্ঞ চিকিৎসকের সামনে বসে রোগী দেখেন মেডিকেল অ্যাসিসটেন্টরা। বর্হিবিভাগের ১২২ ও ১২৩ নম্বর কক্ষে প্রায় প্রত্যেকটি দিনই এমনটি চলছে বলে জানা গেছে।

বুধবার বর্হিবিভাগের ৬ নম্বর কক্ষে গিয়ে দেখা যায়, সেখানে দায়িত্ব পালন করছেন জুবায়ের হোসেন নামে একজন অনারারি চিকিৎসক। তার সামনের একটি চেয়ারে বসে রোগীর ব্যবস্থাপত্র দিচ্ছেন খান জাহান নামে একজন মেডিকেল অ্যাসিস্টান্ট। আর রোগীরা না বুঝেই তার দেয়া ব্যবস্থাপত্র নিচ্ছেন।

রোকেয়া বেগম নামে এক নারী জানান, দীর্ঘদিন ধরে তিনি শারীরিক নানা সমস্যায় ভুগছেন। পল্লী চিকিৎসকের কাছ থেকে ওষুধ খেয়ে তেমন কোন কাজ হয়নি। তাই জেনারেল হাসপাতালে এসেছেন ভালো চিকিৎসা পাওয়ার আশায়। বিশেষজ্ঞ চিকিৎসকের পরিবর্তে তিনি মেডিকেল অ্যাসিস্ট্যান্টের চিকিৎসাসেবা পেয়েছেন জানার পর ক্ষোভ প্রকাশ করেন তিনি। 

আরেক রোগী মনোয়ারা বেগম জানান, তার মতো অনেকে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা পাওয়ার আশায় হাসপাতালে আসেন। মেডিকেল অ্যাসিস্ট্যান্টের চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে যাওয়ার মত কষ্ট আর নেই। এটি একটি অন্যায়।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আব্দুস সামাদ জানান, মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের রোগীর ব্যবস্থাপত্র দেয়ার কোন নিয়ম নেই। কেউ অভিযোগ না করায় বিষয়টি তিনি জানতেন। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।