❒যশোরে আ.লীগের আলোচনাসভা

৬ দফা মূলত এক দফাই ছিল বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্য : মিলন

এখন সময়: শুক্রবার, ১২ জুলাই , ২০২৪, ০৫:০৩:৫৬ পিএম

 

নিজস্ব প্রতিবেদক: যশোরে আওয়ামী লীগের নেতৃবৃন্দ বলেছেন, ‘বঙ্গবন্ধু ঘোষিত ৬ দফা দাবি কেবল বাঙালি জাতির মুক্তি সনদ নয়, সারা বিশ্বের নিপীড়িত নির্যাতিত মানুষের মুক্তি আন্দোলনের অনুপ্রেরণার উৎস। নেতৃবৃন্দ বলেন বাঙালির মুক্তির সনদ বঙ্গবন্ধুর ছয় দফা আন্দোলনের মধ্য দিয়েই প্রকৃত অর্থে বাংলাদেশের স্বাধীনতা এসেছে। বাঙালির স্বাধীনতা, স্বাধিকার ও মুক্তি সংগ্রামের ইতিহাসের অন্যতম মাইলফলক, অবিস্মরণীয় একটি দিন এই ৭ জুন। 

বৃহস্পতিবার বিকালে যশোর জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

ঐতিহাসিক ৬ দফা দাবি স্মরণে আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন। এ সময় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনির, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আবু সেলিম রানা, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ আতিকুর রহমান বাবু, অন্যতম  নেতা অধ্যাপক মোয়াজ্জেম হোসেন, জেলা আ.লীগের সদস্য সামির ইসলাম পিয়াস, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জ্যোৎ¯œা আরা মিলি, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রওশন ইকবাল শাহী, পৌর আওয়ামী লীগের আহ্বায়ক মেহেদী হাসান রনি, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক তরিকুল ইসলাম প্রমুখ। সঞ্চালনা করেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মাহমুদ হাসান বিপু।

সভাপতির বক্তব্যে শহিদুল ইসলাম মিলন বলেন, ছয় দফা দাবি ছিল দেশের স্বাধীনতার জন্য জনগণকে পুরোপুরি প্রস্তুত করা এবং মুক্তিযুদ্ধে অংশগ্রহণের পক্ষে জনগণকে প্রস্তুত করা। যার মাধ্যমে দেশের মানুষ নিজেদের স্বাধীনতার জন্য প্রস্তুত করেছিল। আর ১৯৭০ এর নির্বাচন ও এই ৬ দফার ভিত্তিতেই হয়। সেখান থেকেই আমরা এক দফায় চলে এসে স্বাধীনতা অর্জন করেছি। এই ৬ দফা মূলত এক দফাই ছিল বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্য। বঙ্গবন্ধুর হাত ধরে এই দেশ স্বাধীন হয়েছে।

 তিনি বলেন সম্প্রতি বিদ্যুৎ নিয়ে যে সমস্যাটি দেখা দিয়েছে তা অচিরেই সমাধান হয়ে যাবে।

শহিদুল ইসলাম মিলন বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা নিয়ে সকলকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ভবিষ্যৎ পথ চলার আহবান জানান। আগামী  নির্বাচনে আওয়ামী লীগ তথা শেখ হাসিনাকে বিজয়ী করতে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান তিনি। নির্বাচনকে সামনে রেখে বিএনপি জামায়াতের নৈরাজ্যের বিরুদ্ধেও ঐক্যবদ্ধ থাকতেও নেতাকর্মীদের নির্দেশ দেন তিনি।