২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ফের ভর্তির সুযোগ

এখন সময়: শুক্রবার, ১৯ জুলাই , ২০২৪, ১০:১০:১৬ পিএম

মিরাজুল কবীর টিটো : আবারো ভর্তির সুযোগ পাচ্ছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে নির্ধারিত সময়ে ভর্তি হতে না পারা শিক্ষার্থীরা। আন্তঃবোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী এ সুযোগ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন যশোর বোর্ডের কলেজ পরিদর্শক সমীর কুমার কুন্ডু।

বোর্ডের ওয়েব সাইটে দেয়া চিঠিতে উল্লেখ করা হয়েছে, যেসব শিক্ষার্থীরা এখনো কোনো কলেজের ভর্তি হতে পারেনি, তারা সংশ্লিষ্ট কলেজে শূন্য আসন ও নির্ধারিত জিপিএ থাকা সাপেক্ষে ৫ নভেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে পারবে। গত ২৯ অক্টোবর থেকে এ আবেদন শুরু প্রক্রিয়া শুরু হয়েছে। যেসব শিক্ষার্থীরা এখনও কোন কলেজে ভর্তি হতে পারেনি শুধুমাত্র তারা আবেদন করতে পারবে।

চিঠিতে বলা হয়েছে, বোর্ডের ওয়েব সাইটের বাম দিকে আওয়ার সার্ভিস অংশে একাদশ শ্রেণিতে অ্যাডমিশন মেনু থেকে অনলাইনে ৫টি কলেজ নির্বাচন করে আবেদন দাখিল করা যাবে। আবেদন দাখিলের তিন দিনের মধ্যে ‘অটো-জেনারেটেড’ সোনালী সেবা রশিদ দিয়ে সোনালী ব্যাংকে পেমেন্ট গেটওয়ের মাধ্যমে টাকা জমা দিতে হবে। এক্ষেত্রে  আবেদন ফি ১৫৫ টাকা, রেজিস্ট্রেশন ফি ৩৫৫ টাকা ও ডাটা এন্টি ফি ১০০ টাকা। 

সোনালী সেবার মাধ্যমে টাকা জমা হওয়ার পর আবেদন দাখিল সম্পন্ন হবে। অন্যথায় দাখিল করা আবেদন স্বয়ংক্রিয় ভাবে বাতিল হয়ে যাবে। একজন শিক্ষার্থী যে কলেজগুলো নির্বাচন করবে, তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা ও পছন্দ ক্রমের ভিত্তিতে একটি কলেজের মনোনয়ন দেয়া হবে। তাকে ১৯ নভেম্বরের মধ্যে সেই কলেজে ভর্তি হতে হবে। 

এক্ষেত্রে কলেজ মাইগ্রেশন, আবেদন বাতিল বা পুনঃরায় আবেদনের কোন সুযোগ থাকবে না। মনোনয়নপ্রাপ্ত কলেজে নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি না হলে মনোনয়ন এবং আবেদন বাতিল হয়ে যাবে। পরবর্তীতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করার আর কোনো সুযোগ থাকবে না।

ফলে কলেজ নির্বাচনের ক্ষেত্রে জিপিএ এবং সংশ্লিষ্ট কলেজের শুন্য আসন সংখ্যা বিবেচনায় নিয়ে সতর্কতার সাথে পছন্দের কলেজ নির্বাচন করতে হবে। ভর্তি কার্যক্রমের এই ফলাফল প্রকাশ হবে ৮ নভেম্বর। ১২ নভেম্বর থেকে ১৯ নভেম্বরের মধ্যে কলেজে ভর্তি গ্রহণ ও কলেজ কর্তৃক বিষয় রেজিস্ট্রেশন করতে হবে।