যবিপ্রবির ইইই বিভাগের ল্যাব ও প্রজেক্ট-শো উদ্বোধন

এখন সময়: মঙ্গলবার, ৫ মার্চ , ২০২৪, ০৮:০২:৪২ এম

 

প্রেসবিজ্ঞপ্তি: উন্নতমানের গবেষণার ও শিক্ষার্থীদের পড়াশোনার মান উন্নয়নের লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে ‘এনার্জি রিসার্চ কাম সাইবার-ফিজিক্যাল সিস্টেমস ল্যাব’ ও সেমিনার লাইব্রেরি উদ্বোধন করা হয়েছে।

রোববার দুপুরে যবিপ্রবির স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় ইইই বিভাগে ল্যাবটি উদ্বোধন করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। একই সাথে তিনি ইইই বিভাগের শিক্ষার্থীদের বাৎসরিক প্রজেক্ট-শো এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, যবিপ্রবি হচ্ছে একটি গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয়। আজকের এই প্রজেক্ট-শো ও কঠোর পরিশ্রম তোমাদের নির্দিষ্ট লক্ষ্যে নিয়ে যাবে। এই বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ সরকারের ভিশন-২০৩১ ও ২০৪১ তা সম্পন্ন করতে হলে বিজ্ঞান ও প্রযুক্তিতে আমাদের পরিপূর্ণ হতে হবে। আজকের এই প্রজেক্টগুলো বাজারের চাহিদা অনুযায়ী তৈরি করতে হবে। ভালো বিজ্ঞানী হতে হলে গবেষণা করতে হবে, নতুন কিছু আবিষ্কার করতে হবে। বিশ্ব বাজারের চাহিদা অনুযায়ী, নতুন কিছু তৈরি করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তোমরা চেষ্টা করলেই তোমাদের নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবে।

এনার্জি রিসার্চ কাম সাইবার-ফিজিক্যাল সিস্টেমস ল্যাবটি ইইই বিভাগের প্রথম রিসার্চ ল্যাব। উক্ত ল্যাবের ল্যাব প্রধান ইইই বিভাগের বর্তমান বিভাগীয় চেয়ারম্যান ড. ইঞ্জি. ইমরান খান। ল্যাবটির সাইবার-ফিজিক্যাল সিস্টেমস অংশটি বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনের অর্থায়নে নির্মিত।

যদিও এনার্জি রিসার্চ ল্যাবের কার্যক্রম ড. ইঞ্জি. ইমরান খানের নেতৃত্বে ছোট পরিসরে ইইই বিভাগের অন্য ল্যাবের সাথে চালু ছিল, আজ থেকে সম্পূর্ণ নতুন স্থানে আলাদাভাবে শুধুমাত্র গবেষণার জন্য এর যাত্রা শুরু হলো। ইতিমধ্যে এনার্জি রিসার্চ ল্যাব থেকে প্রাপ্ত গবেষণা লব্ধ ফলাফল বিভিন্ন হাই ইমপ্যাক্ট ফ্যাক্টর সম্বলিত জার্নালে প্রকাশিত হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইইই বিভাগের অধ্যাপক ড.  মো. রফিকুল ইসলাম সেখ, অধ্যাপক ড মো. মাসুদ রানা, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মাদ সাইফুর রহমান। বিশেষ অতিথিবৃন্দ প্রজেক্ট-শো থেকে সেরা তিনটি প্রজেক্ট নির্বাচন করে বিজয়ীদের নাম ঘোষণা করেন।

ইইই বিভাগের চেয়ারম্যান ড. ইঞ্জি. ইমরান খান বলেন, এই ল্যাবের মাধ্যমে ইইই বিভাগ গবেষণার ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে যাবে এবং যবিপ্রবি কে একটি সম্পূর্ণ গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয় হিসাবে গড়ে তুলতে কার্যকরী ভূমিকা রাখবে। এই ল্যাব হতে প্রাপ্ত গবেষণালব্ধ ফলাফল বাংলাদেশের বিদ্যুৎ খাতে নতুন নতুন সময়-উপযোগী প্রযুক্তি ও নীতি উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা রাখি। যা আমাদের দেশের ভিশন-২০৪১ বাস্তবায়নে নিয়ামক হিসাবে কাজ করবে।

অনুষ্ঠানে যবিপ্রবির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ. এম. জাকির হোসেন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, ইইই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মেহেদী হাসান জুয়েল, সহকারী অধ্যাপক ড. মো. মজনুজ্জামান, মো. আল-আমিন, প্রভাষক মো. তারেকুজ্জামান, মো. রবিউল ইসলাম, শুভ দেবসহ ইইই বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা।