২৬ ডিসেম্বর খাতা পুঃননিরীক্ষার ফলাফল

যশোর বোর্ডে এইচএসসি’র উত্তরপত্র চ্যালেঞ্জ ৬৫ হাজার ৩৬৫ পরীক্ষার্থীর, ইংরেজিতে বেশি

এখন সময়: সোমবার, ২৬ ফেব্রুয়ারি , ২০২৪, ১০:৩৮:১২ এম

মিরাজুল কবীর টিটো: এবছর এইচএসসির উত্তরপত্র পুনঃনিরীক্ষার আবেদন করেছে যশোর শিক্ষা বোর্ডের ৬৫ হাজার ৩৬৫ পরীক্ষার্থী। এসব আবেদনকারীর প্রায় এক তৃতীয়াংশ ইংরেজি পরীক্ষার খাতা চ্যালেঞ্জ করেছে। আগামী ২৬ ডিসেম্বর খাতা পুঃননিরীক্ষার ফলাফল প্রকাশ হবে। 

শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াস শাহীন আহমেদ জানান, ইংরেজিতে খারাপ ফলাফলের কারণে উত্তরপত্র পুনঃনিরীক্ষায় রেকর্ড সংখ্যক আবেদন হয়েছে। এর আগে কখনো এতো বেশি সংখ্যক খাতা পুনঃনিরীক্ষার জন্য আবেদন করেনি পরীক্ষার্থীরা।

বোর্ড সূত্র জানায়, গত ২৬ নভেম্বর এইচএসসির ফলাফল প্রকাশ হয়। এরপর গত ২৭ নভেম্বর থেকে সাত দিনের ভেতর খাতা পুনঃনিরীক্ষার আবেদনের সময়সীমা বেধে দেয়া হয়। ওই সময়ের মধ্যে খাতা পুনঃনিরীক্ষার আবেদন করে ৬৫ হাজার ৩৬৫ শিক্ষার্থী।

সূত্রমতে, ইংরেজি পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষার আবেদন জমা পড়েছে সবচেয়ে বেশি। যার সংখ্যা ২১ হাজার ২৮৮। এর মধ্যে ইংরেজি প্রথম পত্রে ১০ হাজার ৬৪৪ ও দ্বিতীয় পত্রে ১০ হাজার ৬৪৪।

এ ছাড়া বাংলা প্রথম পত্রে ৪৩৯৪ ও দ্বিতীয় পত্রে ৪৩৯৪, উচ্চতর গণিত প্রথম পত্রে ২৬০৫ ও দি¦তীয় পত্রে ২৬০৫, পদার্থ বিজ্ঞান প্রথম পত্রে ২৫০৬ ও দ্বিতীয় পত্রে ২৫০৬, রসায়ন প্রথম পত্রে ২৪৩০ ও দ্বিতীয় পত্রে ২৪৩০, জীব বিজ্ঞান প্রথম পত্রে ২৩৪১ ও দ্বিতীয় পত্রে ২৩৪১, গণিত প্রথম পত্রে ৫২৭ ও দ্বিতীয় পত্রে ৫২৭, সমাজ বিজ্ঞান প্রথম পত্রে ৩৫৭ ও দ্বিতীয় পত্রে ৩৫৭, যুক্তি বিদ্যা প্রথম পত্রে ১৭১ ও দ্বিতীয় পত্রে ১৭১, মনোবিজ্ঞানে প্রথম পত্রে ২৮ ও দ্বিতীয় পত্রে ২৮, ভূগোল প্রথম পত্রে ৩৬২ ও দ্বিতীয় পত্রে ৩৬২, পরিসংখ্যান প্রথম পত্রে ১৪ ও দ্বিতীয় পত্রে ১৪, সংস্কৃতি প্রথম পত্রে ৭ ও  দ্বিতীয় পত্রে ৭, কৃষি শিক্ষা প্রথম পত্রে ২০৪ ও দ্বিতীয় পত্রে ২০৪, ইসলামী শিক্ষা প্রথম পত্রে ৬৯ ও দ্বিতীয় পত্রে ৬৯, হিসাব বিজ্ঞান প্রথম পত্রে ৫৯৩ ও দ্বিতীয় পত্রে ৫৯৩, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্রে ৪৮৪ ও দ্বিতীয় পত্রে ৪৮৪, পৌরনীতি প্রথম পত্রে ১০৯১, পৌরনীতি দ্বিতীয় পত্রে ১০৯১, সমাজ কর্ম প্রথম পত্রে ১২৮ ও দ্বিতীয় পত্রে ১২৮, গার্হস্থ্য বিজ্ঞান প্রথম পত্রে  ৬৮ ও দ্বিতীয় পত্রে ৬৮, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ৪৪৭১, ব্যবসায় সংগঠন প্রথম পত্রে ৩৪৬ ও দ্বিতীয় পত্রে ৩৪৬, ফিন্যান্স ও ব্যাংকিং প্রথম পত্রে ১৬৬ ও দ্বিতীয় পত্রে ১৬৬, ইতিহাস প্রথম পত্রে ৫৮২ ও দ্বিতীয় পত্রে ৫৮২, ব্যবসায় উদ্যোগ প্রথম প্রত্রে ৩৪৬ ও দ্বিতীয় পত্রে ৩৪৬ আবেদন জমা পড়েছে।