যশোর বোর্ডে প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড বিতরণে দুর্ভোগ লাঘব

এখন সময়: শনিবার, ২ মার্চ , ২০২৪, ০৬:৩৭:৫০ পিএম

মিরাজুল কবীর টিটো : যশোর শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড সরবরাহের ফলে দুর্ভোগ লাঘব করেছে শিক্ষকদের। এমন সুযোগ সৃষ্টির ফলে আগের মতো শিক্ষকদের এখন আর বোর্ডে আসতে হয় না। এবার বোর্ডটির ১ লাখ ৫৯ হাজার ৩৭১ পরীক্ষার্থীর মাঝে এভাবে প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড বিতরণ করা হবে। পরীক্ষা নিয়ন্ত্রক ড.বিশ্বাস শাহীন আহমেদ এমনটি জানিয়েছেন।
ঝিকরগাছা সরকারি বহুমুখী মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান আজাদ বলেন, এখন আর স্কুলের কাজ ফেলে রেখে বোর্ডে গিয়ে প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড আনতে হবে না। বোর্ডের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে পরীক্ষার্থীদের মাঝে বিতরণ করবো।
একই কথা বলেন সদরের পাঁচবাড়ীয়া বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহের ও নিউটাউন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া শিরিন। তারা জানান, এগুলো যদি হারিয়ে যায়, তাহলে পরীক্ষার্থীরা বিপাকে পড়বে না। স্কুল থেকে প্রবেশ পত্র ও রেজিস্ট্রেশন কার্ড প্রিন্ট করে দেয়া হবে। এক সময় এগুলো হারিয়ে গেলে শিক্ষার্থীদের বোর্ডে ধর্না দিতে হতো। নির্দ্দিষ্ট একটা ফি দিয়ে প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড তুলতে হতো। এতে করে শিক্ষক ও শিক্ষার্থীদের অনেক ভোগান্তি পোহাতে হতো।
বোডের্র উপসহকারী প্রকৌশলী কামাল হোসেন জানান, শিক্ষার্থীদের সুবিধার্থে ২০১৯ সালে অনলাইনে প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়। আগে যখন এ সুযাগ ছিল না তখন শিক্ষকদের আগের দিন যশোরে এসে হোটেল ভাড়া করে থাকতে হতো। পরের দিন প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড নিয়ে যেতেন।
বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব জানান, বোর্ডের সব কার্যক্রম এখন অনলাইন ভিত্তিক। প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড ওয়েবসাইটে দেয়া আছে। যাতে স্কুল কর্তৃপক্ষ সেগুলো ডাউনলোড করে শিক্ষার্থীদের দিতে পারে।