যশোরে চার দস্যুর ১০ বছর সশ্রম কারাদণ্ড

এখন সময়: বুধবার, ১৭ এপ্রিল , ২০২৪, ০৭:০০:৫৫ পিএম

 

নিজস্ব প্রতিবেদক: দস্যুতার মামলায় চারজনকে ১০ বছর সশ্রম কারাদন্ড ও অর্থদণ্ডের আদেশ দিয়েছের যশোরের একটি আদালত। রোববার অতিরিক্ত দায়রা জজ জুয়েল অধিকারী এক রায়ে এ আদেশ দেন। সাজাপ্রাপ্ত চারজনই পলাতক।

সাজাপ্রাপ্তরা হলো, যশোর শহরের আরএনরোড সোনালী ব্যাংক এলাকার মোজফফর মিয়ার ছেলে আশরাফ, পটুয়াখালি বাউফলের কাছিপাড়া গ্রামের গোলাম মহিউদ্দীনের ছেলে গোলাম ফারুক মিন্টু, মাদারীপুর সদরের চরমুগুরিয়ার চরবাগদি গ্রামের আব্দুল লতিফ তালুকদারের ছেলে শহিদুল ইসলাম বাবুল ও রাজবাড়ি সদরের খানখানাপুর গ্রামের সিদ্দিকুর রহমানের ছেলে ইসমাইল হোসেন মামুন।

 মামলার অভিযোগে জানা গেছে, ২০০২ সালের ২৮ এপ্রিল বিকেলে কুষ্টিয়ার সালেক রানা নামে এক ব্যক্তির প্রাইভেটকার ভাড়া নিয়ে ওই চার যুবক যশোরের উদ্দেশ্যে রওনা হন। রাত অবধি ওই প্রাইভেটকারের চালক সোলেমান কুষ্টিয়ায় ফেরেন নি। পরদিন সালেক রানা জানতে পারেন যশোর জেনারেল হাসপাতালে অচেতন অবস্থায় এক ব্যক্তি চিকিৎসাধীন। এটি জানার পর তিনি হাসপাতালে গিয়ে চালক সোলেমানকে শনাক্ত করেন। সোলেমান সুস্থ হলে তিনি জানতে পারেন গাড়ি ভাড়া নেয়া ওই চার যুবক তাকে অচেতন করে গাড়িটি নিয়ে পালিয়ে গেছে।

এ ঘটনায়  প্রাইভেটকার মালিক সালেক রানা অপরিচিত ব্যক্তিদের আসামি করে যশোর কোতয়ালি থানায় একটি মামলা করেন। তদন্ত শেষে আটকদের দেয়া তথ্য ও সাক্ষীদের বক্তব্যে ঘটনার সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় ওই চারজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট জমা দেন তদন্তকারী কর্মকর্তা এসআই মঞ্জুরুল হক।

দীর্ঘ সাক্ষীগ্রহণ শেষে আসামিদের বিরুদ্ধে দস্যুতা ও চুরির অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক তাদের প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ২ মাস করে কারাদণ্ডের আদেশ দিয়েছেন।