যশোরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সমাপনী ও পুরস্কার বিতরণ

এখন সময়: রবিবার, ১৯ মে , ২০২৪, ১১:৫৮:৫৬ এম

 

নিজস্ব প্রতিবেদক: যশোরে ৪৫-তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৮ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। শুক্রবার বিকেলে সমাপনী দিনে পুরস্কার বিতরণ করা হয়।

প্রতিযোগিতায় বিজ্ঞান অলিম্পিয়াড সিনিয়র গ্রুপে প্রথম ও দ্বিতীয় স্থান লাভ করেছে অভয়নগরের আকিজ আইডিয়াল স্কুল এন্ড কলেজ ও তৃতীয় কেশবপুর সরকারি ডিগ্রি কলেজ। জুনিয়র গ্রুপে প্রথম ও দ্বিতীয় স্থান লাভ করেছে  নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়  ও তৃতীয় কেশবপুর সাগরদাড়ি মাইকেল মধুসূদন ইন্সটিটিউশন।

বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করেছে দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজ, দ্বিতীয় পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয় ও তৃতীয় ঝিকরগাছার আকিজ কলেজিয়েট স্কুল।

প্রকল্প প্রদর্শনীতে জুনিয়র গ্রুপে প্রথম হয়েছে অভিয়নগরের আকিজ আইডয়াল স্কুল এন্ড কলেজের আহমেদ ইয়ামিন ও তার দল। দ্বিতীয় চৌগাছা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী জন্মগত ভাবে শারীরিক প্রতিবন্ধী ওয়াকিমুল ইসলাম রিফাত। তার প্রকল্প ছিল ‘এ টু আই মোটর-কার’। রিফাত ভ্যানে করে তার প্রকল্প এনে ও বাবার কোলে চড়ে নেয় জিলা স্কুল অডিটোরিয়ামে অংশগ্রহণ করে। তৃতীয় হয়েছে যশোর সরকারি উচ্চ বিদ্যালয়ের রাইসা জামান ও তার দল। সিনিয়র গ্রুপে প্রথম হয়েছে যশোর পলিটেকনিক ইন্সটিটিউটের আলিম হোসেন মোল্লা ও তার দল।  দ্বিতীয় হয়েছে ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের শিক্ষার্থী সাজিন আহমেদ জয়। প্রকল্প প্রদর্শনীতে বিশেষ গ্রুপে প্রথম হয়েছে শেখ নাঈম হাসান মুন ও তার দল। দ্বিতীয় হয়েছে জেসিবি বিজ্ঞান ক্লাবের আব্দুল্লা বিন আশরাফ ও তার দল। তৃতীয় হয়েছে  গ্রামীণ কমিউনিটি ইনফরমেশন সেন্টারের নজরুল ইসলাম ও তারদল।

প্রধান অতিথি হিসেবে এদিন  বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখার সভাপতিত্বে বক্তব্য রাখেন ডা. আব্দুর রাজ্জাক কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, জিলা স্কুলের প্রধান শিক্ষক শোয়াইব হোসেন ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নারায়ন চন্দ্র দেবনাথ।

অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন দাস ও যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আহসান হাবীব পারভেজ।