নাটক ‘শেষ গহবরে’ মুগ্ধ দর্শক

এখন সময়: বুধবার, ১ ফেব্রুয়ারি , ২০২৩ ০৯:৪০:০৮ am

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে ব্যঞ্জন যশোরের পরিবেশনায় নাটক ‘শেষ গহবর’। শুক্রবার সন্ধ্যায় এই নাট্য উপভোগে  মেতেছিল নাট্য প্রেমী দর্শক শ্রোতা। নাটক মঞ্চায়নের আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক হুসাইন শওকত এবং বিশেষ অতিথি ছিলেন যশোর ইনস্টিটিউট এর সাধারণ সম্পাদক ডাক্তার আবুল কালাম আজাদ। নাট্য অনুষ্ঠান এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন দেশবরেণ্য গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আনিসুজ্জামান পিন্টু। এ সময় তিন যুগল কে প্রদান করা হয়েছে বিশেষ সম্মাননা। এর মধ্যে সংগীতে আকরাম হোসেন ও রুবিনা আকরাম এবং আহসান কবীর ও মমতাজ আহসান  এছাড়াও অভিনয়ে এস এম আব্দুর রব ও শাহানা রব শান্তি। 

কোনো অস্ত্র নয়, নীতি নয়, কৌশল নয়, সামান্য একটি গহবর। অথচ এই সামান্য আবিষ্কারই টোটেম যুগের আদিবাসীদের জীবনে কি বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছিল। জীবনের শুরু এবং শেষ এর পরিক্রমায় অনাদিকাল ছুটে চলেছি, ঘুরে চলেছি নিজেদের কবর। সভ্যতার যে বিকাশ দৃশ্যমান তা কি আরেক সভ্যতার সমাধি নয়? সৃষ্টির নেশায় উন্মত্ত মানুষ প্রকৃতপক্ষে ধ্বংস করে চলেছে নিয়ত! জীবনের নানাবিধ দিক পর্যালোচনায় চলমান  ধারাবাহিকতার অংশ  হয়ে মানুষ তার উপর সমর্পিত নির্দিষ্ট কাজ সম্পূর্ণ করে হারিয়ে যায়। শুরু এবং শেষ এর মধ্যবর্তী সময়ের সময়োচিত আলোকপাত ‘শেষ গহবর’। 

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সূত্রধর ও প্রকৌশলী চরিত্রে আসিফ খান, অধ্যাপক চরিত্রে জাহিদুল ইসলাম যাদু, যৌবন চরিত্রে শারমিন সুলতানা সাথী এবং ছায়া চরিত্রে আফরা ইয়াসমিন সানজিদা ও শাহিন ইসলাম বিশাল।