সাগরদাঁড়িতে চলছে সপ্তাহব্যাপী মধুমেলার প্রস্তুতি

এখন সময়: বুধবার, ১ ফেব্রুয়ারি , ২০২৩ ০৩:১০:২৯ am

সিরাজুল ইসলাম, কেশবপুর : সাগরদাঁড়িতে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯ তম জন্মদিন উপলক্ষে কপোতাক্ষ নদের তীরে মধুমঞ্চে এগিয়ে চলছে সপ্তাহব্যাপী মধুমেলার জমকালো আয়োজনের প্রস্তুতি। চারদিকে শুরু হয়েছে সাঁজ সাঁজ রব।

কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি ইউনিয়নে কপোতাক্ষ নদের তীরে ১৯৯৪ সাল থেকে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের আর্থিক পৃষ্ঠপোষকতায় কবির জন্মদিন উপলক্ষে প্রতিবছর জানুয়ারি মাসে ৭ দিনব্যাপী মধুমেলার আয়োজন করে আসছে জেলা প্রশাসন। কিন্তু বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে গত ২ বছর মধুমেলার আয়োজন করা সম্ভব হয়নি। এবছর ২৫ জানুয়ারি  শুরু হচ্ছে ৭ দিনব্যাপী মধুমেলার জাঁকজমক পূর্ণ আয়োজন। মেলার আয়োজনে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত মধুপল্লীর আ¤্রকাননে আনন্দ আয়োজন এখানে মধুমঞ্চে প্রতিদিন মহাকবির স্মৃতিময় জীবনী নিয়ে দেশবরেণ্য খ্যাতিময় কবি সাহিত্যিকদের সন্বয়ে আলোচনা সভা, নাট্যোৎসব চলবে মঞ্চে, বিভিন্ন স্থানে থাকবে সার্কাস, পুতুল নাচ, মৃত্যুকুপ, বিভিন্ন বিনোদন মুলক অনুষ্ঠান দেখানোর আয়োজন। মধুমেলা উপলক্ষে সার্কাসে থাকবে বিশেষ আকর্ষণ হাতির খেলা। ইতোমধ্যে সাগরদাঁড়িতে পৌঁছিয়ে গেছে সার্কস খেলার হাতি। মধুভক্তদের মাঝে আকর্ষণ বাড়ানোর জন্য হাঁতিকে এলাকায় এলাকায় ঘুরানো হচ্ছে। আয়োজন কর্তৃপক্ষ মধু মেলাকে সুন্দর ও স্বার্থক করতে খুব ব্যস্ত সময় পার করছে। মধুমেলা উপলক্ষে মধুমঞ্চসহ সকল স্থানে পুরোদমে চলছে প্রস্তুতির কাজ। যশোর জেলা প্রশাসন ও কেশবপুর উপজেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় বিভিন্ন স্টলের জন্য মেলার মাঠকে বরাদ্ধ দেয়া হয়েছে। কেশবপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে সাগরদাঁড়িকে অন্যরকম ভাবে সাঁজিয়ে তোলা হচ্ছে। আয়োজন কর্তৃপক্ষ জানান সময়মতো মধুমেলার সকল আয়োজন শেষ করা হবে।

সপ্তাহব্যাপী মধুমেলা উপলক্ষে সাগরদাঁড়ি ও তার আশপাশের গ্রামগুলোতে আত্মীয় কুটুমের বিশেষ ভাবে আগমন ঘটে থাকে। তার জন্যে প্রতি বাড়িতে বিশেষ আয়োজনের ধুম পড়ে যায়।

কেশবপুর উপজেলায় নির্বাহী অধিদপ্তর সুত্রে জানাগেছে আগামী ২৫ জানুয়ারি বিকাল ৩ টায় সপ্তাহব্যাপী মধুমেলার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাংষ্কতিক বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।