যশোরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ সমাপ্ত

সাফল্যের শীর্ষে জিলা ও আকিজ কলেজিয়েট স্কুল

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০৫:১৭:২০ এম

 

 

মিরাজুল কবীর টিটো: যশোরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের বিভিন্ন প্রতিযোগিতায় সবচেয়ে বেশি সাফল্য অর্জন করেছে জিলা স্কুল ও ঝিকরগাছার আকিজ কলেজিয়েট স্কুল। প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে এই শিক্ষাপ্রতিষ্ঠান দুটির শিক্ষার্থীর সংখ্যা সর্বোচ্চ। মঙ্গলবার বিকেলে জিলা স্কুল অডিটোরিয়ামে জাতীয় ও বিজ্ঞান প্রযুক্তি সপ্তাহের সমাপনী অনুষ্ঠান হয়।

জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা শিক্ষা অফিসের সহযোগিতায় অনুষ্ঠিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের বিতর্ক প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে বিজয়ী হয়েছে স্কুলের জিলা নবম শ্রেণির শিক্ষার্থী শুভজিৎ সরকার, শেখ মুশফিক মানজুর ও রুদ্র রায়। বিজ্ঞান ভিত্তিক উপস্থিত বক্তৃতায় দ্বিতীয় ও তৃতীয় হয়েছে জিলা স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী শুভজিৎ সরকার ও রুদ্র রায়। এ প্রতিযোগিতায় প্রথম হয়েছে নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী লামিয়া জামান।

জেলা পর্যায়ে প্রকল্পে জুনিয়র গ্রুপে তৃতীয় হয়েছে জিলা স্কুলের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী এসএম জাওয়াদ। বিজ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছে জিলা স্কুলের ১০ম শ্রেণির দীপ শিক্ষার্থী  দেবনাথ আব্দুল্লাহ ইবনে জায়েদ ও মনতাসির সায়ান।

এদিকে বিজ্ঞান অলিম্পিয়ার্ড প্রতিযোগিতায় প্রথম হয়েছে আকিজ কলেজিয়েট স্কুলে একাদশ শ্রেণির শিক্ষার্থী ফাহমিদদা মুন্নি, তৃতীয় শ্রেণির ফেরদৌস ফাহাদ ও ৫ম শ্রেণির অরিত্র দত্ত অর্ক। এ প্রতিযোগিতায় দ্বিতীয় ও চতুর্থ স্থান অধিকার করেছে ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আব্দুল্লাহ আল নোমান ও শিহাবুজ্জামান।

বিতর্ক প্রতিযোগিতায় সিনিয়র গ্রুপে বিজয়ী হয়েছে আকিজ কলেজিয়েট স্কুলের অহনা রেজা, আইরিন নাহার ও অরিত্র দত্ত। বিজ্ঞান ভিত্তিক উপস্থিত বক্তৃতায় প্রথম ও দ্বিতীয় হয়েছে আকিজ কলেজিয়েট স্কুলের দ্বাদশ শ্রেণির অহনা রেজা ও আইরিন নাহার। এ প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে  ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের শিক্ষার্থী মিথুন চন্দ্র দত্ত।

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে সনদপত্র বিতরণ করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য ড. আনোয়ার হোসেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বিজ্ঞান আমাদের চালিত শক্তি। একটি দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে প্রয়োজন বিজ্ঞান। পুরস্কার পাওয়ার জন্য বিজ্ঞান সপ্তাহে অংশ গ্রহণ করলে হবে না। শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক হয়ে গড়ে উঠতে হবে। পাশাপাশি সমাজের মানুষকে বিজ্ঞান মনস্ক করে গড়ে তুলতে হবে। তবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার ও অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসি টি) খালেদা খাতনু রেখা। বক্তব্য রাখেন জেলা শিক্ষা কর্মকর্তা মাহফুজুল হোসেন। উপস্থিত ছিলেন জিলা স্কুলের প্রধান শিক্ষক শোয়াইব হোসেন, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান নারায়ণ চন্দ্র বিশ^াস প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আহসান হাবীব পারভেজ।