বাঘারপাড়া সেকেন্দারপুর মাধ্যমিক বিদ্যালয়

ফল উৎসবে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

এখন সময়: শুক্রবার, ২১ জুন , ২০২৪, ১০:৪১:৪১ পিএম

 

খাজুরা (যশোর) প্রতিনিধি: যশোরের বাঘারপাড়া উপজেলার সেকেন্দারপুর মাধ্যমিক বিদ্যালয়ে ফল উৎসব হয়েছে। বুধবার শিক্ষাপ্রতিষ্ঠাটিতে আয়োজিত এই ফল উৎসবে ছিল আম, জাম, লিচু, কাঁঠালসহ প্রায় ২০ রকমের ফলের সমাহার। দেশীয় ফলের সাথে ক্ষুদে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতে ও পুষ্টিগুণ সম্পর্কে জানাতে ছিল ব্যতিক্রমী এই আয়োজন। ফল উৎসব ঘিরে শিক্ষার্থীদের মধ্যে উচ্ছাস ছড়িয়ে পড়ে। 

ফল উৎসবে অংশ নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ জাকির হাসান। বিদ্যালয়ের অব্যবহৃত জমিতে তৈরি পুষ্টি বাগান পরিদর্শন করেন তিনি। শিক্ষার্থীরা তাদের নিজ হাতে তৈরি এই বাগান থেকে সবজি আহরণ করে। সেই  সবজি দিয়ে রান্না করা হয় খিচুড়ি। ‘মিড ডে মিলে’ শিক্ষার্থীদের সাথে সেই পুষ্টিকর খিচুড়ি মজা করে খেয়েছেন সবাই।

ইউএনও সৈয়দ জাকির হাসান বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে বাঘারপাড়া উপজেলার ১০২টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে প্রথমদিকে ২৮টিতে এ পুষ্টি বাগানের ধারণা প্রয়োগ করতে চলেছি। এর মাধ্যমে দেশে কৃষির যে উজ্জ্বল সম্ভাবনা সেটি শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে চাই। বিদ্যালয় থেকে শিখে বসতবাড়িতে সবজি চাষ করে পড়ালেখার খরচ যুগিয়ে পরিবারের পুষ্টির চাহিদাও পূরণ করতে পারবে তারা। পুষ্টি সংবেদনশীল খাদ্য ব্যবস্থা অদূর ভবিষ্যতে কৃষি খাতে বিরাট ভূমিকা রাখবে।

এসময় উপস্থিত ছিলেন বাঘারপাড়া উপজেলা শিক্ষা কর্মকর্তা আলী আকবর, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গোলাম দস্তগীর, সেকেন্দারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচারনা পর্ষদের সভাপতি আব্দুল হাই, প্রধান শিক্ষক ওহিদুর রহমান, সাংস্কৃতিক সংগঠন লাল-সবুজ’র সাধারণ সম্পাদক এস এম আরিফ প্রমুখ।