যশোর শিক্ষা বোর্ডে এসএসসির খাতা পুনঃনিরীক্ষায় ফেল করা ৫৯ শিক্ষার্থী পাস, ১৩৬ জিপিএ-৫

এখন সময়: মঙ্গলবার, ২৩ জুলাই , ২০২৪, ০২:১৬:২৩ পিএম

মিরাজুল কবীর টিটো : যশোর শিক্ষা বোর্ডের পুনঃনিরীক্ষার ফলাফলে এসএসসিতে অকৃতকার্য ৫৯ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। বিভিন্ন গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ১৩৬ পরীক্ষার্থী। খাতা পুঃনিরীক্ষায় সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে গণিতে, ৩৮ পরীক্ষার্থী । বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াস শাহীন আহমেদ এতথ্য নিশ্চিত করেছেন।

গত ২৮ জুলাই এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এবছর যশোর বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় ১ লাখ ৫৫ হাজার ৭৫৯ পরীক্ষার্থীর মধ্যে  পাস করেছে ১ লাখ ৩৪ হাজার ২১৩ । এর মধ্যে জিপিএ-৫ পায় ২০ হাজার ৬১৭ পরীক্ষার্থী। ফলাফল প্রকাশের ৭ দিনের মধ্যে খাতা পুনঃনিরীক্ষার আবেদনে সুযোগ দেয়া হয়। এই সময়ে মধ্যে ৪৩ হাজার ৪০৩ পরীক্ষার্থী খাতা পুনঃনিরীক্ষার আবেদন করে। খাতা পুনঃনিরীক্ষার পর যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ ২৭২টির ফলাফল প্রকাশ করে। এতে করে ফেল করা ৫৯ শিক্ষার্থী পাশ করেছে। এর মধ্যে এফ গ্রেড থেকে ৯ পরীক্ষার্থী পেয়েছে জিপিএ-৫। সবমিলিয়ে জিপিএ -৫ পেয়েছে ১৩৬ জন।

 পাস করা ৫৯ শিক্ষার্থীর মধ্যে এফ গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ৯ জন, এফ গ্রেড থেকে এ গ্রেড ৭জন, এফ গ্রেড থেকে এ মাইনাস গ্রেড ৯ জন, এফ গ্রেড থেকে বি গ্রেড ৫ জন, এফ গ্রেড থেকে সি গ্রেড  ৯ জন ও এফ গ্রেড থেকে ডি গ্রেড পেয়েছে ২০ জন।  একই সাথে এ থেকে জিপিএ-৫ পেয়েছে ১১৩ জন, এ মাইনাস থেকে জিপিএ-৫ -১৩ ও সি থেকে জিপিএ-৫ পেয়েছে ১ পরীক্ষার্থী। এছাড়া ডি থেকে বি গ্রেড ১, ডি থেকে সি গ্রেড ২, সি থেকে এ গ্রেড-৪, সি থেকে এ মাইনাস গ্রেড-১, সি থেকে বি গ্রেড- ১০, বি গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ৭ শিক্ষার্থী, বি থেকে ৪ গ্রেড পেয়েছে ৪, বি থেকে এ মাইনাস গ্রেড পেয়েছে ১২ শিক্ষার্থী। এ মাইনাস থেকে জিপিএ-৫ পেয়েছে ১৩ শিক্ষার্তী, এ গ্রেড থেকে জিপিএ- ৫ পেয়েছে ১১৩ শিক্ষার্থী ও এ মাইনাস থেকে এ গ্রেড পেয়েছে ৪৭ জন।

এ ফলাফলে বেশি জিপিএ-৫ পেয়েছে গণিতে ৩৮, হিন্দু ও নৈতিক শিক্ষায় ১১, ইসলাম ও নৈতিক শিক্ষায় ৫, বাংলাদেশ ও বিশ^ পরিচয়ে ৯, রসায়নে ৭, পদার্থ বিজ্ঞানে ১০, ইংরেজি প্রথম পত্রে ৪, বাংলা ১ম পত্রে ৬, বাংলা দ্বিতীয় পত্রে -৬, উচ্চতর গণিতে ৭, কৃষি শিক্ষায় ১০, ইংরেজি দ্বিতীয় পত্রে ৯, জীব বিজ্ঞানে ৬, গাহর্স্থ্য বিজ্ঞানে -১, বাংলাদেশ ও বিশ^ সভ্যতায়-১, ভূগোলে-১, ব্যবসায় উদ্যোগে ৪, হিসাব বিজ্ঞানে জিপিএ-৫ পেয়েছে ৫ জন।

এ ব্যাপারে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব জানান, পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষা করে যে ফলাফল পাওয়া গেছে সেটাই প্রকাশ করা হয়েছে। যে সব পরীক্ষক খাতা দেখায় ভুল করেছেন প্রথমে তাদেরকে শোকজের পর নিয়মানুযায়ী ব্যবস্থা নেয়া হবে।