যশোরে দেড় দশকে ২১৬ জনের এইচআইভি শনাক্ত, মৃত্যু ৫

এখন সময়: মঙ্গলবার, ২১ মে , ২০২৪, ০৩:১১:৫০ এম

মিরাজুল কবীর টিটো : যশোরে ২০০৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত ২১৬ জনের এইচআইভি শনাক্ত হয়েছে। জেনারেল হাসপাতালের এইচআইভি টেস্টিং সেন্টারে করা পরীক্ষায় এইচআইভি শনাক্ত হয় তাদের। শনাক্তদের মধ্যে হাসপাতালটি থেকে ৩২ জন চিকিৎসা নিয়েছেন। 

যশোর জেলা এনজিও সমন্বয় কমিটির সভায় এ তথ্য জানান জেনারেল হাসপাতালের এইচআইভি টেস্টিং সেন্টারের মেডিকেল অফিসার নওমি আফরিন। রোববার সকালে কালেক্টরেট সভা কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।

নওমি আফরিন জানান, ২০০৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত এইচআইভি শনাক্ত ২১৬ জন দেশের বিভিন্ন স্থানে অবস্থান করছেন। তিনি বলেন, ২০২০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত জেনারেল হাসপাতালে ২ হাজার ৮১৮ জন এইচআইভি টেস্ট করান। তাদের মধ্যে ৩২ জনের এইচআইভি শনাক্ত হয়। এর মধ্যে মারা গেছে ৫ জন। বাকিরা সুস্থ আছেন।

এই সভায় সভাপতিত্ব করেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। তিনি বলেন, জেলায় যেসব এনজিওর কোনো কার্যক্রম নেই নিবন্ধন বাতিল করা হবে। এজন্য তিনি জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক অসিত কুমার সাহার কাছে তালিকা চেয়েছেন। 

এ সময় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তুষার কুমার পাল, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক অসিত কুমার সাহা, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ও জাতীয় মহিলা সংস্থা যশোরের চেয়ারম্যান জ্যোৎ¯œা আরা মিলি, জেনারেল হাসপাতালের এইচআইভি টেস্টিং সেন্টারের মেডিকেল অফিসার নওমি আফরিন, এডাবের সহসভাপতি শাহাজান নান্নু প্রমুখ।