নড়াইলে ৯৩ হাজার ৫০০ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল  খাওয়ানো হবে

এখন সময়: শুক্রবার, ১৯ জুলাই , ২০২৪, ০৯:৩৫:১৪ পিএম

 

নিজস্ব প্রতিবেদক, নড়াইল: জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে নড়াইলে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩ ডিসেম্বর) দুপুরে অনুষ্ঠিত সভায় সিভিল সার্জন ডাক্তার সাজেদা বেগম পলিন জানান, আগামি ১২ ডিসেম্বর নড়াইলে ৯৩ হাজার ৫০০ শিশুকে নীল ও লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন অফিসের আয়োজনে সাংবাদিক এবং জেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভায় আরো জানানো হয়, ছয় থেকে ১১মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শিশুদের এ ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন আরো জানান, ভিটামিন এ শুধু অপুষ্টি জনিত অন্ধত্ব প্রতিরোধই করে না; বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা দুর করে শিশু মৃত্যুর হার কমায়।শিশু মৃত্যুরোধে জন্মের পর নবজাতককে কেবল মায়ের শালদুধসহ নিয়মিত বুকের দুধ পান করাতে হবে। এছাড়া শিশুর বয়স ছয়মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর পরামর্শ দেন তিনি।

সিভিল সার্জন ডাক্তার সাজেদা বেগম পলিনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- আনসার ও গ্রাম প্রতিরক্ষাবাহিনীর জেলা কমান্ড্যান্ট বিকাশ চন্দ্র দাস, পরিবার পরিকল্পনা বিভাগ নড়াইলের উপ-পরিচালকের এ কে এম সেলিম ভূঁইয়া, নড়াইল সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সুব্রত কুমার, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাক্তার শুভাশিস বিশ্বাস, ডাক্তার আসিফ আকবর, পুলিশ পরিদর্শক নাজমুল, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, সাধারণ সম্পাদক মির্জা নজরুল ইসলাম, সাবেক সভাপতি এনামুল কবির টুকু, সিভিল সার্জন অফিসের নাজমুল ইসলামসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা ও সাংবাদিকরা।