মধুকবির জন্মবার্ষিকী উপলক্ষে বিএসপির আলোচনাসভা, কবিতা পাঠ

এখন সময়: শনিবার, ২ মার্চ , ২০২৪, ০৭:১৯:৫২ পিএম

 

নিজস্ব প্রতিবেদক: মহাকবি মাইকেল মধুসূদন দত্ত ছিলেন আধুনিক বাংলা সাহিত্যের স্রষ্টা। অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক। প্রহসন নাটকের মাধ্যমে সমাজের বাস্তব চিত্র তুলে ধরেছেন। যশোরে গর্ব মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে আরো বেশি গবেষণার প্রয়োজন। তাহলে বাংলা সাহিত্য সমৃদ্ধি হবে।

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে বিদ্রোহী সাহিত্য পরিষদ (বিএসপি) আয়োজিত কবিতা পাঠ ও আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

সোমবার বিকেলে প্রেসক্লাব যশোরে সাংবাদিক আর এম সাইফুল আলম মুকুল মিলনায়তনে অনুষ্ঠিত এ কবিতা পাঠ ও আলোচনা সভায় ভাচুর্য়ালে প্রধান অতিথির বক্তব্যে রাখেন বিশিষ্ট কবি ও গবেষক বাংলা একাডেমির পরিচালক ড. তপন কুমার বাগচী।

বিএসপির সভাপতি আহমদ রাজুর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, বিশিষ্ট কবি ও মধুসূদন গবেষক খসরু পারভেজ, বিশিষ্ট বাচিকশিল্পী শ্রাবনী সুর, বিশিষ্ট কবি ও বাচিকশিল্পী ড. সবুজ শামীম আহসান, বিশিষ্ট কবি ও গবেষক বিভূতিভূষণ মন্ডল, বিশিষ্ট কবি ও গবেষক নাঈম নাজমুল, কবি মনিরুজ্জামান।

বিএসপির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্নার পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন কবি ও গবেষক ড. শাহনাজ পারভীন। অনুষ্ঠানে শুরুতে পিয়ানোর মাধ্যমে জাতীয় সংগীত পরিবেশন করেন ব্রতী বর্মণ।

এছাড়া কবিতা পাঠ করেন আমিরুল ইসলাম রন্টু, দিনেশ মন্ডল, এডিএম রতন, ডা. মোকাররম হোসেন, আমির হোসেন মিলন, অধ্যাপক সুরাইয়া শরীফ, রাশিদা আখতার লিলি, ভদ্রবতী বিশ^াস, নূরজাহান আরা নীতি, কাজী নূর, আহমেদ মাহাবুব ফারুক, সঞ্জয় নন্দী, হাজারী লাল সরকার, অরুণ বর্মন, শংকর নিভানন, ডা. অমল কান্তি সরকার, কুতুব উদ্দিন, অ্যাড. মাহমুদা খানম, এম এ কাসেম অমিয়, তৃষা চামেলী, মুস্তাক মহম্মদ, লিখন আলম. আতিয়ার রহমান, শেখ হামিদুল হক, সানজিদা ফেরদৌস, শরীফ হোসেন ধীমান, এম এম মনিরুল ইসলাম,  মো. নজরুল ইসলাম, আমিনুর রহমান প্রমুখ।