ঈদ বাজার

মন্দার পর ছন্দে ফিরেছে বেচাকেনা, ইন্ডিয়ান ও দেশি জিন্সের কদর

এখন সময়: বুধবার, ১৭ এপ্রিল , ২০২৪, ০৬:০৯:৫৪ পিএম

 

মারুফ কবীর: যশোরে শুরুর দিককার মন্দাভাব কাটিয়ে ছন্দে ফিরেছে ঈদের বাজার। ঈদ উৎসব কাছাকাছি হওয়ায় বেচাবিক্রি জমে উঠেছে পুরোদমে। এই মুহূর্তে ঈদের বাজারে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে জিন্সের প্যান্ট। পোশাকের এই অনুষঙ্গটি নারী-পুরুষ এখন সমানভাবে ব্যবহার করায় ধুমসে বিক্রি চলছে।

ব্যবসায়ীরা বলছেন, ঈদ সামনে রেখে জিন্সপ্যান্টের বিক্রি বেড়েছে। বাজার দখল করে নিয়েছে ইন্ডিয়ান জিন্স। পাশাপাশি দেশি ব্রান্ডের জিন্সেরও কদর রয়েছে।

সিটি প্লাজা শপিংমলের জিন্স বাজারের প্রোপাইটর শাহারুল আলম জনি বলেন, এ বছর প্যান্টের বড় সংগ্রহ জুড়ে রয়েছে ইন্ডিয়ান জিন্স প্যান্ট। আমদানি করা এসব পণ্যের দাম একটু বেশি হলেও গুণগতমান অনেক ভালো।

তিনি জানান, ইন্ডিয়ান জিন্সের প্যান্টের দাম ২ থেকে সাড়ে ৫ হাজার টাকা। চায়না জিন্স ১৬শ’ থেকে ২২শ’। থাইল্যান্ডের জিন্স ১৮শ’ থেকে ২ হাজার টাকা।

তিনি আরও বলেন, ছেলেদের পাশাপাশি মেয়েরাও হর হামেশা জিন্স পরছেন। যে কারণে মেয়েদের জন্যও জিন্স কালেকশনে রেখেছি। মার্কেটের নিচ তলায় আছে বেবি জিন্স বাজার। এখানে ছেলে শিশুদের  জিন্স মিলছে সাড়ে ৪শ’ থেকে ২৬শ’ ৫০ টাকায়। মেয়ে শিশুদের জিন্সের দাম ৪শ’ থেকে ৪ হাজার টাকা।

সালমান কবীর নামে এক শিক্ষার্থী বলেন, একটা সময়ে জিন্স মানেই ছিল অনেক মোটা কাপড়। কিন্তু এখন সময়ের সঙ্গে বদলে গেছে জিন্স। বর্তমানে জিন্স প্যান্ট অনেক পাতলা ও নরম কাপড়ের হওয়ায় যথেষ্ট আরামদায়ক। যার কারণে  জনপ্রিয়তা বেড়েছে বহুগুণ।  মুস্তাক হোসেন নামে এক ক্রেতা  বলেন, ঈদের ৩ দিদ পাঞ্জাবির সাথে পরবো বলে জিন্স প্যান্ট কিনলাম।

 কালেক্টরেট মসজিদ মার্কেটের হ্যাভেন ড্রেসের প্রোপাইটর নজরুল ইসলাম বলেন, সারা বছরই জিন্স প্যান্ট বিক্রি হয়। তবে ঈদে চাহিদা বেড়েছে বহুগুন।

কাপুড়িয়াপট্টি রোডের দেখা ফ্যাশনের প্রোপাইটর মান্না দে লিটু বলেন, সববয়সী পুরুষ ঈদে পাঞ্জাবির সাথে জিন্স পরেন। এ কারণে ঈদ কেনাকাটায় জিন্স প্যান্ট থাকবেই।

যশোরের বাজারে দেশি ও বিদেশি বিভিন্ন ব্রান্ডের জিন্স পাওয়া যাচ্ছে ১ থেকে ৬ হাজার টাকায়। লেডিস জিন্স ১৪শ’ থেকে ৬ হাজার টাকায় বিক্রি হচ্ছে। ইজি ব্যান্ডের জিন্স ১৬শ’ থেকে ২ হাজার, লিবাইজ ১২শ’ ৫০ টাকা থেকে ১৮শ’, লি ১৫শ’ টাকা, আরমানি ১ হাজার  থেকে ১৫শ’ টাকা এবং দেশি জিন্স পাওয়া যাচ্ছে ৯শ’ থেকে ২ হাজার টাকার মধ্যে।