যশোরে নার্স দিবস উদযাপন

এখন সময়: রবিবার, ১৯ মে , ২০২৪, ১১:০৫:২৭ এম

 

নিজস্ব প্রতিবেদক: ‘আমাদের নার্স আমাদের ভবিষ্যত,অর্থনৈতিক শক্তি সেবার ভিত্তি’ প্রতিপাদ্যে আন্তর্জাতিক নার্সেস দিবস উদযাপন করেছে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ও নার্সিং ও মিডওয়াইফারি কলেজ। এ উপলক্ষে রোববার হাসপাতালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে সকালে র‌্যালির আয়োজন করে নার্সিং নেতৃবৃন্দ ও কর্মকর্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা.হিমাদ্রী সরকার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাসপাতালের চর্ম, এলার্জি , যৌন রোগ ও লেজার কসমেটিক সার্জারি বিশেষজ্ঞ ডা. গোলাম মোর্তুজা, মেডিসিন বিভাগের চিকিৎসক শফিউর রহমান, উপসেবা তত্ত্বাবধায়ক ফেরদৌসি আরা বেগম প্রমুখ। র‌্যালি ও আলোচনা অনুষ্ঠানে হাসপাতাল ও নার্সিং কলেজের সেবিকারা অংশগ্রহণ করেন।

অপরদিকে, আদ্-দ্বীন নার্সিং ইনস্টিটিউট যশোরে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে নার্সিং শিক্ষার্থীরা। সকালে ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে অংশ নেন যশোর পুলেরহাটস্থ আদ্-দ্বীন মেডিকেল কলেজ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো: ইমদাদুল হক, আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের পরিচালক মো: ফজলুল হক, নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ ড. ফিরোজা বেগম, অন্যান্য শিক্ষক, সিনিয়র স্টাফ নার্স, কর্মকর্তাসহ শিক্ষার্থীরা।

র‌্যালিটি ৫শ’ শয্যা বিশিষ্ট মেডিকেল কলেজ হাসপাতাল চত্বর প্রদক্ষিণ করে আবারো ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। এরপর অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির আলোচনা করেন আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো: গিয়াস উদ্দিন। তিনি তার বক্তব্যে বলেন, দেশের স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে নার্স সংকট রয়েছে। এই সংকট কাটিয়ে উঠতে নার্সিং ইনস্টিটিউটগুলোতে আসন সংখ্যা বৃদ্ধির প্রয়োজন।

নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ ড. ফিরোজা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ডা. মো: ইমদাদুল হক, আদ্-দ্বীন উইমেন্স ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজির অধ্যক্ষ ডা. মো: মশিউর রহমান ও সহযোগী অধ্যাপক ডা. মীর মুয়ীদুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন নার্সিং ইন্সট্রাক্টর তাবাস্সুম রহমান ও প্রভাষক সোহেলী মমতাজ।

আয়োজনের ১ম পর্বে আলোচনা সভার সাথে ছিল ১ম বর্ষের ছাত্রীদের ক্যাপ প্রদান, ২য় ও ৩য় বর্ষের ছাত্রীদের বেল্ট প্রদান, শপথ গ্রহণ, নার্সিং এর প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটেংঙ্গেল এর জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটা এবং ২য় পর্বে ছাত্রীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। সাংস্কৃতিক অনুষ্ঠানে একক এবং দলীয় সংগীত, নাটিকা, আবৃত্তি, একক অভিনয়সহ নানা পারফরমেন্স করেন ছাত্রীরা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নার্সিং ছাত্রী ফারজানা ইয়াসমিন ইতি ও সুরাইয়া আক্তার ইভা। অনুষ্ঠানে নার্সিং ইনস্টিটিউটের শিক্ষিকা, হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স ও সকল বর্ষের ছাত্রীরা উপস্থিত ছিলেন।