নড়াইলকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা

এখন সময়: শুক্রবার, ১২ জুলাই , ২০২৪, ০৫:২৮:০৬ পিএম

ফরহাদ খান, নড়াইল: নড়াইল জেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার বেলা ১১টার দিকে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। গণভবন থেকে ভিডিওকনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী নড়াইল জেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন।

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জমি ও গৃহ প্রদান কার্যক্রমের অংশ হিসেবে ভূমি ও গৃহহীন পরিবারকে কাগজপত্র হস্তান্তর করেন অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনা বিভাগীয় কমিশনার হেলাল মাহমুদ শরীফ।

জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার মেহেদী হাসান, সিভিল সার্জন ডাক্তার সাজেদা বেগম পলিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষাবাহিনীর নড়াইল জেলা কমান্ড্যান্ট বিকাশ চন্দ্র দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জুবায়ের হোসেন চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার, সদর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আজিজুর রহান ভুঁইয়াসহ অনেকে।

জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী বলেন, ‘মুজিববর্ষে বাংলাদেশে একটি পরিবারও গৃহহীন থাকবে না’-প্রধানমন্ত্রীর এ অনুশাসন বাস্তবায়নে সারাদেশে ভূমি ও গৃহহীন পরিবার চিহ্নিতকরণ কার্যক্রম শুরু হয়। এর ফলে নড়াইল জেলায়ও যাচাই-বাছাই করে সদর উপজেলায় ৩০৩, লোহাগড়া উপজেলায় ২৪০ এবং কালিয়া উপজেলায় ৬২৩ অর্থাৎ জেলায় এক হাজার ১৬৬ ভূমি ও গৃহহীন পরিবারের চূড়ান্ত তালিকা প্রণয়ন করা হয়।

এর ধারাবাহিকতায় নড়াইল জেলার সব উপকারভোগীকে দুই শতক কৃষি খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক ঘরনির্মাণের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে।