দর্শনা বন্দর দিয়ে ভারত থেকে ২৪ হাজার মেট্রিক টন চাল আমদানি

এখন সময়: শুক্রবার, ৯ ডিসেম্বর , ২০২২ ০২:২০:০৮ am

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি : চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেলবন্দরের মাধ্যমে বেসরকারিভাবে ২৪ হাজার ৪শ’ ৮৩ মেট্রিক টন ভারতীয় চাল আমদানি করা হয়েছে। দেশের চালের বাজার স্থিতিশীল রাখতে সরকারি সিদ্ধান্তে চলতি বছরে ২৭ জুলাই থেকে ১৪ সেপ্টেম্বর পর্যান্ত এ চাল আমদানি করা হয়। চলতি মাসের মধ্যেই আরো ৪ হাজার ৯শ’ মেট্রিকটন চাল প্রবেশের অপেক্ষায় রয়েছে বলে বন্দর কর্তৃপক্ষ সাংবাদিকদের জানিয়েছেন। 
বন্দর কতৃপক্ষ জানান, সরকারি সিদ্ধান্তে ও বেসরকারিভাবে ঢাকার আমদানি কারক প্রতিষ্ঠান সেতু এন্টারপ্রাইজ ও মজুমদার এগ্রোটেক ইন্টারন্যাশনাল যৌথভাবে আগস্ট মাসে ১২ হাজার ১শ’৩৬ দশমিক ৬৫৫ মেট্রিক টন ও সেপ্টেম্বরের ১৪ তারিখ পর্যন্ত ৯হাজার ৯শ’১২ মেট্রিক টন চাল আমদানি করেন।এ ছাড়া আলাদাভাবে মজুমদার এগ্রোটেক ইন্টারন্যাশনাল জুলাই এর প্রথম দিকে ২ হাজার ৪শ৩৪ দশমিক ৬২১ মেট্রিক টন চাল আমদানি করে। দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনের সুপারিনটেনডেন্ট মীর লিয়াকত আলী জানান, ভারতের বিভিন্ন জেলা থেকে কেনা চাল ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার গেদে বন্দর হয়ে দর্শনা আন্তর্জাতিক রেলপথে বন্দরে প্রবেশ করে। দর্শনা শুল্ক বিভাগ রেলবন্দর ও উদ্ভিদ সংগ নিরোধ বিভাগের আনুষ্ঠানিকতা শেষে আমদানি করা চালের চালান গুলো খালাশের জন্য যশোরের নওয়াপাড়া, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পাঠানো হয়েছে। তিনি জানান খালাসের পর ট্রাক বা অন্যান্য মাধ্যেমে দেশের বিভিন্ন বিভাগ ও জেলা শহর সহ বগুড়ার সান্তাহার কেন্দ্রীয় খাদ্যগুদামে চাল পাঠানো হবে।
 চুয়াডাঙ্গা জেলা খাদ্য নিয়ন্ত্রক এ কে এম শহিদুল হক বলেন, বে-সরকারিভাবে চাল আমদানির ফলে দেশে চালের বাজার স্থিতিশীল রয়েছে, এমনকি প্রতি কেজি চালের মূল্য ৫/৬ টাকায় নেমে এসেছে।