প্রধানমন্ত্রীর জনসভা

যশোরকে বিভাগ সিটি কর্পোরেশন ঘোষণাসহ নানা প্রত্যাশা

এখন সময়: বুধবার, ৩০ নভেম্বর , ২০২২ ২২:৪৫:০৪ pm

রিমন খাঁন: দেশের অন্যান্য জেলার চেয়ে উন্নয়নে পিছিয়ে আছে মুক্তিযুদ্ধকালীন দেশের প্রথম শত্রুমুক্ত জেলা যশোর। প্রাচীনতম এই জেলাটি বিভাগ ও যশোর পৌরসভাকে সিটি কর্পোরেশনে রূপান্তরের দাবি দীর্ঘদিনের। আগামী ২৪ নভেম্বর যশোর আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর তাই প্রধানমন্ত্রীর আগমন ঘিরে প্রত্যাশা ও প্রাপ্তির নানা হিসেব কষছে বিভিন্ন মহল। জাতির জনকের কন্যার কাছে প্রত্যাশা ও প্রাপ্তি নিয়ে চলছে রকমারি আলোচনা।

জানা গেছে, বিভিন্ন মহলের আলোচনায় ১০ বছর আগের জনসভায় যশোর পৌরসভা সিটি কর্পোরেশন করার সেই ঘোষণার বাস্তবায়নসহ জেনারেল হাসপাতাল ৫০০ শয্যায় উন্নীতকরণে বিষয়টিও ঘুরপাক খাচ্ছে। অনেকেরই প্রত্যাশা এবারের জনসভায় প্রধানমন্ত্রীর সেইবারের দেয়া সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন ঘোষণার। এছাড়াও সবার মধ্যেই প্রত্যাশা রয়েছে যশোর জেলাকে বিভাগ ঘোষণা, বিমানবন্দর ও স্টেডিয়ামটিকে আন্তর্জাতিক মানের ও মহাকবি মাইকেল মধুসূদনের জন্মস্থান কেশবপুরে একটি সংস্কৃতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার। এবারের জনসভায় প্রধানমন্ত্রী তার ভাষণে এগুলো বাস্তবায়নের প্রতিশ্রুতি দেবেন বলে প্রত্যাশা করছেন অনেকেই।

২০১২ সালের ২০ ডিসেম্বর যশোর ঈদগাহ ময়দানের জনসভায় আওয়ামী লীগ সভানেত্রী  ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার যশোরকে সিটি কর্পোরেশন করার প্রতিশ্রুতির সেই ঘোষণা এখন সবার মুখে মুখে। ১০ বছর পরেও সেদিনের সেই প্রতিশ্রুতির বাস্তবায়নের দাবি রয়েছে সবার ভেতরেই। এছাড়া ভৈরবনদের পরিপূর্ণ খনন দৃশ্যমানও চান সবাই।

এ বিষয়ে যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক ডা. আবুল কালাম আজাদ লিটু বলেন,বহু পুরাতন এই পৌরসভাটিকে  সিটি কর্পোরেশন ঘোষণার দাবি অনেক দিনের। তাছাড়া যশোর জেনারেল হাসপাতাল ৫০০ শয্যায় উন্নœীতকরণ ও  বিমানবন্দর এবং স্টেডিয়ামকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের দাবি দলমত নির্বিশেষে সবার। 

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবীর এই জেলায় চলমান সব উন্নয়নমূলক কাজ দ্রুত বাস্তবায়নের পাশাপাশি যশোর-বেনাপোল সড়ক প্রশস্তকরণের কাজ দ্রুত সম্পন্নের দাবি জানান।  তিনি পূর্ণাঙ্গ মেডিকেল কলেজ ও  ২৫০ শয্যার জেনারেল হাসপাতাল ৫০০ শয্যায় উন্নীতকরণের দাবি জানান। এছাড়া যশোর স্টেডিয়াম এবং বিমানবন্দরকে আন্তজার্তিক মানে উন্নীত করার পাশাপশি সিটি কর্পোরেশন করার দাবি জানিয়েছেন।

প্রেসক্লাব যশোরের সম্পাদক এসএম তৌহিদুর রহমান বলেন, যশোর প্রথম হানাদার মুক্ত জেলা। এই জেলার মাটি শেখ হাসিনা তথা আওয়ামী লীগের ঘাঁটি। নানাভাবে আন্দোলন সংগ্রামের নানা ঐতিহ্য রয়েছে এখানে। তিনি বলেন, এতোসবের মাঝে উন্নয়ন খুব বেশি হয়নি এই জেলায়। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে যশোরকে সিটি কর্পোরেশন ঘোষণার পাশাপাশি সংস্কৃতি বিশ^বিদ্যালয়, বিমানবন্দর ও যশোর স্টেডিয়ামকে আন্তজার্তিক মানে উন্নীত করার দাবি জানান। 

জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহামুদ হাসান বুলু মাইকেল মধুসূদন দত্তের নামে একটি সংস্কৃতি বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার পাশপাশি ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, ভৈরবনদ খননের কাজ সম্পন্ন করাসহ যশোর বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের দাবি জানান।

সম্মিলিত সাংস্কৃতি জোট যশোরের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খাঁন দুল প্রত্যাশা করেন ২৪ নভেম্বরে জনসভা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরকে বিভাগ এবং পৌরসভাকে সিটি কর্পোরেশন ঘোষণা করবেন।  এছাড়া তিনি যশোরে একটি সংস্কৃতি বিশ^বিদ্যালয়, জেনারেল হাসপাতাল ৫০০ শয্যায় উন্নীতকরণের দাবি জানান।