স্মৃতি বিজড়িত সাতক্ষীরা সরকারি কলেজ পরিদর্শন

আদালতে এসে বিচার থেকে জনসাধারণ যেন বঞ্চিত না হয় : প্রধান বিচারপতি

এখন সময়: শুক্রবার, ২১ জুন , ২০২৪, ১০:২৬:৫৭ পিএম

 

সাতক্ষীরা প্রতিনিধি : স্মৃতিবিজড়িত সাতক্ষীরা সরকারি কলেজ পরিদর্শন করলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দীকি। আবেগে আপ্লুত হয়ে তিনি এ সময় কলেজের সমগ্র এলাকা ঘুরে দেখেন। মঙ্গলবার সকালে তিনি সেখানে যাওয়ার পর স্মৃতিচারণ করেন তার কলেজ জীবনের ঘটনাসমূহ। প্রধান বিচারপতি সাতক্ষীরা সরকারি কলেজের ১৯৭৫-৭৬ ব্যাচের ছাত্র ছিলেন। এ কলেজ থেকে তিনি আইএসসি (বর্তমানে ইন্টারমিডিয়েট) পাস করেন। এরপর বিকাল ৩ টায় তিনি জেলা জজ আদালত প্রাঙ্গণে একটি বিশ্রামাগার উদ্বোধন করেন।

এর আগে বেলা সাড়ে ১০ টার সময় প্রধান বিচারপতি সাতক্ষীরা সার্কিট হাউজে এসে পৌঁছান। এ সময় তাকে উষ্ণ অভ্যর্থনা জানান, জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার সজীব খানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এরপর প্রধান বিচারপতি সাতক্ষীরা সরকারি কলেজে এসে পৌঁছান। এ সময় তাকে কলেজের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। অনুষ্ঠানে তাকে মানপত্র প্রদান করেন সাতক্ষীরা সরকারি কলেজের প্রিন্সিপাল আব্দুল্লাহ হেল হাদী।

সংবর্ধনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হাসান ফয়েজ সিদ্দীকির কলেজ শিক্ষক রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর শেখ আব্দুল ওয়াদুদ, তার ক্লাসমেট কুমিরা বালক উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক খগেন্দ্রনাথ দাসসহ কলেজটির শিক্ষক ও শিক্ষিকাবৃন্দ।

এরপর প্রধান বিচারপতি বেলা সাড়ে ৩টায় সাতক্ষীরা জর্জ কোর্টে ‘ন্যায় কুঞ্জ’ নামে একটি বিশ্রামাগার উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন, জেলা ও দায়রা জজ চাঁদ মোহাম্মদ আব্দুল আলিম আল রাজী, সাতক্ষীরা ল কলেজের অধ্যক্ষ অ্যাড. এসএম হায়দার, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. গোলাম মোস্তফাসহ জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

প্রধান বিচারপতি এ সময় বলেন, রাষ্ট্রের মালিক জনগণই। তারা যেন আদালতে এসে বিচার থেকে বঞ্চিত না হয়। আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, বার ও বেঞ্চের মধ্যে সুসম্পর্ক বজায় রেখে বিচার বিভাগকে গতিশীল রাখার চেষ্টা করবেন। তিনি আরো বলেন, ইতোমধ্যে মামলা জট কমিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে।

চুকনগর (ডুমুরিয়া) প্রতিনিধি জানান, খুলনার ডুমুরিয়ায় চুকনগর গণহত্যা ‘৭১ বধ্যভূমি পরিদর্শন করেন বাংলাদেশের  প্রধান বিচারপতি মোঃ হাসান ফয়েজ সিদ্দিকী। এ সময় তিনি মুক্তিযুদ্ধে নিহত সকল বীর শহিদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। মঙ্গলবার সকাল ৯ টায় পরিদর্শনকালে তার সাথে ছিলেন বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মানিক, বীর মুক্তিযোদ্ধা শেখ আবুল কালাম মহিউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা গাজী নাজিম উদ্দীন, ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার শরিফ আসিফ রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আশরাফ হোসেন, থানা অফিসার ইনচার্জ সেখ কনি মিয়া, আ.লীগ নেতা অধ্যাক্ষ অবঃ এবিএম শফিকুল ইসলাম, উপজেলা আ.লীগ নেতা অধ্যাপক  জিএম ফারুক হোসেন, আ.লীগ নেতা মাস্টার সিরাজুল ইসলাম, ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি এসএম মোস্তাফিজুর রহমান দুলু, চুকনগর কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুল ইসলাম ব্রাউন, উপজেলা যুবলীগ নেতা প্রভাষক গোবিন্দ ঘোষ, সরদার শরিফুল ইসলাম, ছাত্রলীগ নেতা নাজমুল ইসলাম বাবু, বিএম ইয়াছিন হোসেন প্রমুখ।