পেঁয়াজে পিষ্ট ক্রেতারা

এখন সময়: সোমবার, ২৬ ফেব্রুয়ারি , ২০২৪, ১১:০৫:৩৯ এম

নিজস্ব প্রতিবেদক: পেঁয়াজের দামে পিষ্ট হয়ে পড়েছে সাধারণ ক্রেতারা। কোনো সময় পেঁয়াজের দাম বেড়ে যাচ্ছে আবার কমছে কিছুটা। কিন্তু হঠাৎই বৃহস্পতিবার থেকে দাম বেড়ে যাওয়ায় নাকাল ক্রেতারা। এবার ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করায় বাজারে এর প্রভাব পড়েছে। কয়েক দিনের ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের দাম ৬০ টাকা থেকে ৮০ টাকা বৃদ্ধি পেয়েছে। দ্রুত অন্য কোন দেশ থেকে পেঁয়াজ আমদানি না করা গেলে দাম আরও বাড়বে বলে জানিয়েছেন যশোরের ব্যবসায়ীরা।

যশোরের বাজারে কাঁচামাল ব্যবসায়ী আল আমিন এন্ড সন্স আড়তের ম্যানেজার বাসুদেব জানিয়েছেন, পাইকারদের কাছে দেশি-বিদেশি কোনো পেঁয়াজ নেই বললেই চলে। হাটে দেশি পেঁয়াজের দাম বেশি হওয়ায় ব্যবসায়ীরা তা কিনছেন না। শনিবার খুচরা পর্যায়ে যশোরের বড় বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয় ২০০ টাকা কেজি। ১৬০ টাকা কেজি বিক্রি হয় আমদানিকৃত পেঁয়াজ। পেঁয়াজের দাম লাগামহীন বেড়ে যাওয়ায় হতাশ ব্যবসায়ী ও ক্রেতারা। দ্রুত অন্য কোন দেশ থেকে পেঁয়াজ আমদানি না করলে দাম কমার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন তিনি।

বেনাপোল কাস্টমস সূত্রে জানা গেছে, ভারতের সর্বশেষ গত ৫ ডিসেম্বর বুধবার ৫৯ মেট্রিক টন পেঁয়াজ রফতানি করেছে। যা যশোরের বেনাপোল স্থল বন্দর দিয়ে আমদানিকারক দেশে নিয়ে এসেছেন। এরপর আর কোনো পেঁয়াজ এ বন্দর দিয়ে আমদানি হয়নি।

বৃহস্পতিবার ভারত সরকার নিজ দেশে পেঁয়াজ সংকট দেখিয়ে আগামী ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দিয়েছে।