যবিপ্রবির কাফি-শিরিনদেশ সেরা কোচ-অ্যাথলেট

এখন সময়: মঙ্গলবার, ২৫ জুন , ২০২৪, ০১:১৪:১৭ এম

 

যবিপ্রবি প্রতিনিধি: ৪৭তম জাতীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ-২০২৩ এ দেশসেরা কোচ নির্বাচিত হয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শরীরচর্চা শিক্ষা দপ্তরের উপ-পরিচালক আব্দুল্লাহ হেল কাফি আর সেরা অ্যাথলেট (নারী) নির্বাচিত হয়েছেন যবিপ্রবির শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী শিরিন আক্তার।

বাংলাদেশ নৌবাহিনীর হয়ে অংশগ্রহণ করে শিরিন আক্তার ১০০ মিটার ও ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণপদক জয় করেন। এনিয়ে ১৫ বারের মতো দেশের দ্রুততম মানবী হন তিনি। এছাড়া ৪০০*১০০ মিটার রিলেতে স্বর্ণপদক ও ৪০০*৪০০ মিটার রিলেতেও স্বর্ণপদক জয় করেন শিরিন আক্তার।

এবিষয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে শুধু পড়ালেখা নয় খেলাধুলাকেও অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখে। এই অর্জন যবিপ্রবির জন্য একটি মাইলফলক। আমাদের কর্মকর্তা এবং শিক্ষার্থীরা শুধু ক্যাম্পাস কেন্দ্রীক নয় জাতীয় পর্যায়ের খেলাধুলায় ও যে ভুমিকা রাখছে এটি তার প্রমান। এ অর্জনের জন্য আমি এবং আমার বিশ্ববিদ্যালয় গর্বিত। আমি তাদেরকে অভিনন্দন জানাচ্ছি।

এদিকে দেশ সেরা কোচ আব্দুল্লাহ হেল কাফি ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করেন। বাবার অনুপ্রেরণায় অ্যাথলেটিক্স জগতে প্রবেশ করা আবদুল্লাহ হেল কাফি ১৯৯৯ সালে দেশের দ্রুততম মানব হওয়ার গৌরব অর্জন করেন। এরপর অ্যাথলেটিক্সের জাতীয় পর্যায়ের বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করে প্রায় ৩৬ টি স্বর্ণপদক অর্জন করেন তিনি। ইসলামি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময়ও খেলাধুলা জগতে তিনি ছিলেন উজ্জ্বল নক্ষত্র। কোচিং জগতে প্রবেশের আগে তিনি ভারত, জার্মানি ও হাঙ্গেরি থেকে কোচিং এর উপর উচ্চতর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি বিভিন্ন সময়ে জাতীয় ক্রীড়া পরিষদ ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে কোচ হিসেবে কাজ করেছেন। তিনি কোচিং করিয়েছেন দেশের দ্রুততম মানবী শিরিন আক্তার সহ জহির রায়হান, রচি, কামরুল, সানি, জাকিয়া, মেজবাহ আহমেদের মত চ্যাম্পিয়নদের। পেশাগত জীবনে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল-হাসান, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ’দের প্রশিক্ষক হিসেবেও দক্ষতার সাথে কাজ করেছেন আব্দুল্লাহ হেল কাফি।