যশোরে ল্যাপারোস্কপিক মেশিনে ক্যান্সারের  প্রথম অস্ত্রোপচার

এখন সময়: বুধবার, ১৭ এপ্রিল , ২০২৪, ০৫:৫২:৩৪ পিএম

 

নিজস্ব প্রতিবেদক: ল্যাপারোস্কপিক মেশিনের মাধ্যমে যশোরে প্রথমবার সেলিম মোল্লা নামে এক রোগীর মলাশয় ক্যান্সারের অস্ত্রোপচার হয়েছে। সরকারিভাবে তার অস্ত্রোপচারটি করেন যশোর মেডিকেল কলেজের কলোরেক্টাল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান পান্নু। সেলিম মোল্লা সদর উপজেলার হৈবতপুর গ্রামের আসমত আলী মোল্লার ছেলে।

জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৯ মার্চ সেলিম মোল্লাকে এই হাসপাতালে ভর্তি করা হয়। ২১ মার্চ  তার অস্ত্রোপচার করেন ডা. মাহমুদুল হাসান পান্নু। দীর্ঘসময়ের এই অস্ত্রোপচারে টিমের সদস্যরা তাকে সহযোগিতা করেন।

চিকিৎসক মাহমুদুল হাসান পান্নু জানান, মলাশয়ের সমস্যা নিয়ে সেলিম মোল্লা তার ব্যক্তিগত চেম্বারে গিয়েছিলেন। মলদ্বারের ক্ষতস্থান কলোনস্কপি ও হিস্টোপ্যাথলজি পরীক্ষার ফলাফলে দেখা যায়Ñ তিনি ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। বেসরকারিভাবে অস্ত্রোপচার করতে ৫ লক্ষাধিক টাকা ব্যয় হবে। রোগীর আর্থিক দিক বিবেচনা করে তাকে যশোর জেনারেল হাসপাতালে অস্ত্রোপচারের উদ্যোগ নেয়া হয়।

 ডা. মাহমুদুল হাসান পান্নু আরও জানান, ল্যাপারোস্কপিক মেশিনের সাহায্যে যশোরে এই প্রথম মলাশয়ের ক্যান্সার অস্ত্রোপচার তিনিই করলেন। রোগী সুস্থ আছেন। খুব শিগগির তিনি স্বাভাবিক জীবন ফিরে পাবেন। অস্ত্রোপচারে  সাফল্য পেয়ে তিনি অনেক আনন্দিত।

৫/৬ লাখ টাকা ব্যয়ের জটিল অস্ত্রোপচার বিনামূল্যে করতে পেরে দারুণ খুশি হয়েছেন রোগী সেলিম মোল্লার পরিবারের লোকজন। রোগীর ছেলে ইশারত আলী মোল্লা জানিয়েছেন, ডা. মাহমুদুল হাসান পান্নু একজন অত্যন্ত ভালো মনের মানুষ। ৩ ঘন্টারও বেশি সময় ধরে ব্যয়বহুল অস্ত্রোপচারটি করে তিনি ও তার টিমের সদস্যরা দৃষ্টান্ত স্থাপন করেছেন।